কোপা আমেরিকা হবে আর্জেন্টিনার জার্সিতে আমার শেষ টুর্নামেন্ট: ডি মারিয়া

|

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপ শেষেই জাতীয় দল থেকে অবসর নেয়ার কথা ছিল আর্জেন্টাইন ফুটবলার অ্যাঙ্গেল ডি মারিয়ার। তবে জাতীয় সতীর্থ ও টিম ম্যানেজমেন্টের অনুরোধে অবসর নেননি। কিন্তু আসন্ন কোপা আমেরিকার পর অবসর নেবেন বলে জানিয়েছেন এই আর্জেন্টাইন উইঙ্গার।

আর্জেন্টিনার কোপা আমেরিকা ও বিশ্বকাপ জয়ে অন্যতম ভূমিকা আছে ডি মারিয়ার। দু’টি আসরের ফাইনালেই গোল করেছিলেন তিনি। বিশেষ করে বড় মঞ্চে গোল করাকে অভ্যাসে পরিণত করা ডি মারিয়াকে অনেকে ভালোবেসে ডাকেন ‘ম্যান ইন ফাইনাল’ বলে। এবার সেই ‘ম্যান ইন ফাইনাল’ ঘোষণা দিলেন জাতীয় দলের জার্সি তুলে রাখার।

ইনস্টাগ্রামে নিজের বিদায় নিয়ে ৩৫ বর্ষী ডি মারিয়া লিখেছেন, কোপা আমেরিকা হবে আর্জেন্টিনার জার্সিতে আমার শেষ টুর্নামেন্ট। হৃদয়ের গভীরের কষ্ট ও বিষাদময় কণ্ঠে আমার জীবনের সবচেয়ে সুন্দর জিনিসটাকে বিদায় জানাব। যে জার্সি আমি গায়ে জড়িয়েছিলাম, যার জন্য ঘাম ঝরিয়েছিলাম, সেটি আমি গর্বের সঙ্গে অনুভব করি। সমর্থক, পরিবার ও সতীর্থদের ধন্যবাদ জানাতে চাই। যাদের জন্য আমি আজ এই অবস্থানে আসতে পেরেছি।

দি মারিয়া আরও বলেন, বাছাইপর্বে আমার শেষ ম্যাচ খেলে ফেললাম। সতীর্থ, বন্ধুদের ভালোবাসা প্রতিটি মুহূর্তে উপভোগ করেছি, তাদের ছাড়া গল্পটা এমন হতো না। তাদের ভালোবাসাই আমাকে আজকের আমি বানিয়েছে।

২০০৮ সালে বিশ্বকাপ বাছাইপর্বে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে আর্জেন্টিনার জার্সিতে অভিষেক হয় ডি মারিয়ার। এরপর আর্জেন্টিনার হয়ে খেলেছেন ১৩৬ ম্যাচ। গোল করেছেন ২৯টি, করিয়েছেনও ২টি। তবে এসবের জন্য নয়, আর্জেন্টাইনরা ডি মারিয়াকে মনে রাখবে গুরুত্বপূর্ণ সময়ে তার দুর্দান্ত পারফরমেন্সের জন্য, আর্জেন্টিনাকে শিরোপা এনে দেয়ার জন্য।

কাতারে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন ডি মারিয়া। ফাইনালে দারুণ একটি গোল করেন তিনি। আর্জেন্টিনার সবশেষ কোপা আমেরিকা জয়েও ফাইনালে ব্রাজিলের বিপক্ষে একমাত্র গোলটি করেন তিনি। ফিনালিজিমাতেও গোল পেয়েছেন তিনি। শুধু আর্জেন্টিনার এই তিন শিরোপা জয়েই নয়, ২০০৮ সালে আর্জেন্টিনার অলিম্পিক পদক জয়ের ফাইনালেও গোল ছিল তার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply