বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে ভারতের বার্তা

|

ছবি: পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সাথে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার কুশল বিনিময়

বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও এগিয়ে নিতে চায় ভারত। এমনটাই জানিয়েছেন, দেশটির পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা।বৃহস্পতিবার (২৪ নভেম্বর) নয়াদিল্লিতে ভারতীয় পররাষ্ট্র সচিবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এ সময় ভারত এই আশ্বাস দেয়।

বৈঠকে ভারতের পররাষ্ট্রসচিব বাংলাদেশকে বিশ্বস্ত প্রতিবেশী হিসেবে উল্লেখ করেন এবং দুই দেশের বিদ্যমান চমৎকার সম্পর্ক নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। তিনি গ্লোবাল সাউথ এবং জি-২০–এর সদ্য সমাপ্ত ভার্চ্যুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণের প্রশংসা করেন। বাংলাদেশের সঙ্গে এই সম্পর্ক আরও এগিয়ে নিতে তার দেশের নেতৃত্বের অঙ্গীকারের বিষয়টি তিনি তুলে ধরেন। এ অঞ্চলে স্থিতিশীলতার ওপর জোর দেন দেশটির এই কর্মকর্তা।

বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন দ্বিপক্ষীয় সম্পর্কের কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন। দ্রুত তিস্তা এবং অন্যান্য অভিন্ন নদীর পানি বণ্টনের অমীমাংসিত বিষয়ের সমাধান, বাংলাদেশের রপ্তানিজাত পণ্যের ওপর থেকে শুল্ক বাধা প্রত্যাহার এবং দুই দেশের মধ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্যের অবাধ সরবরাহ নিশ্চিত করার কথা বলেন তিনি।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আলোচনায় দুই পক্ষ উপ-আঞ্চলিক, আঞ্চলিক এবং বহুপাক্ষিক বিষয়ে মতবিনিময় করেছে। এছাড়া সীমান্ত ও নিরাপত্তা, বাণিজ্য, বাণিজ্য ও সংযোগ, পানি, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা, জনগণের মধ্যে আন্তঃসম্পর্ক এবং বাংলাদেশে উন্নয়ন সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে ভারত ও বাংলাদেশের প্রতিনিধিদের মধ্যে আলোচনা হয়েছে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply