বিশ্বকাপে মাঠে নয়, কথার খেলায় জিতেছে বাংলাদেশ: আকরাম খান

|

ফাইল ছবি

বিশ্বকাপে মাঠের খেলায় না; কথার খেলায় জিতেছে বাংলাদেশ এমন বিস্ফোরক মন্তব্য করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক আকরাম খান। তিনি বলেছেন, গেলো কয়েক বছরে ২ থেকে ৩ জন ক্রিকেটার নষ্ট হয়েছে। শনিবার (২৫ নভেম্বর) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

আকরাম খান বলেন, সত্যি কথা বলতে অনেকে কথায় জিততে চায়। এজন্য তো ওরকমভাবে পারফরম্যান্স ভালো হয় না। প্লেয়ারদের উচিত মাঠে গিয়ে পারফর্ম করা। সে জিনিসটি আমরা করতে পারিনি। মাঠের বাইরে আমরা অনেক বিষয় নিয়ে বেশি আলাপ-আলোচনা করেছি। এটি আমাদের সবার বোঝা উচিত ছিল। কারণ- বাংলাদেশ কিন্তু কোনো ব্যক্তির না। এটি সবার।

তিনি বলেন, আমার মনে হয় না বাংলাদেশ এর আগে এতো বাজে বিশ্বকাপ খেলেছে। ১৯৯৯ বিশ্বকাপে আমরা ৬টা ম্যাচের মধ্যে ২টা জিতেছি। এবার প্রত্যাশা বেশি ছিল। পরিকল্পনাও করেছিলাম ভালোভাবে, চার বছর আগে থেকেই শুরু করেছিলাম। যেহেতু ভারতে খেলা, তাই পরিবেশও আমাদের মতো হবে। সেজন্য ওটা নিয়ে অনেক আশা ছিল আমাদের। যেকোনো কারণেই হোক সেটি হয়নি।

বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক আকরাম বলেন, একটি দেশে খেলার আগেই যদি এতো কথাবার্তা হয়, মানে অন্য বিষয় নিয়ে কথা হয় তাহলে ওই দল কিন্তু কোনোদিনই ভালো করতে পারে না। এই কথাটি আমি এশিয়া কাপে বলেছিলাম। বিশ্বকাপে এতো পরীক্ষা কোনো দেশ করে না বলেও মন্তব্য করেন তিনি।

গত তিন-চার বছরে দেশের কয়েকজন খেলোয়াড় নষ্ট হয়ে গেছে উল্লেখ করে আকরাম খান বলেন, একটি কথা সত্যি, আমাদের ওইভাবে ভালো খেলোয়াড় বের হয় না। কিন্তু গত দুই-তিন-চার বছরে দেখেছি অনেক ভালো খেলোয়াড় নষ্ট হয়ে গেছে। মমিনুল আমাদের অন্যতম ভালো ব্যাটসম্যান। কিন্তু জানি না কেনো সে ভালো পারফর্ম করতে পারছে না। নাঈম শেখের কথাই ধরুন, তার অভিষেকটা কিন্তু অনেক ভালোই হয়েছিলো। সাদমানের মতো এমন অনেকেই আছে যাদের কাছ থেকে আমরা অনেক ভালো আশা করেছিলাম। এ জন্য শুধু কর্মকর্তাকে দোষ দিলেই হবে না। খেলোয়াড়দের কাছ থেকেও আসতে হবে। এতো ভালো অবস্থা থেকে এতো দ্রুত নষ্ট হওয়া মানায় না।

খেলোয়াড়দের আচরণ প্রসঙ্গে তিনি বলেন, আন্তর্জাতিক খেলোয়াড়দের দেখবেন মানুষের সাথে, সাংবাদিকদের সাথে কেমন আচরণ করে। ওদের আচরণ দেখলেই বোঝা যায় ওরা কোন ধরনের লোক। ভালো ব্যাটিং এবং ভালো বোলিং করেই কেবল বড় খেলোয়াড় হওয়া যায় না।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply