ঢাকা বিভাগে নৌকার টিকিট কাটলেন যারা

|

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা করা হয়েছে। রোববার (২৬ নভেম্বর) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮ আসনে প্রার্থীর নাম ঘোষণা করে দলটি। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করেন।

এর মধ্যে কুষ্টিয়া-২ ও নারায়ণগঞ্জ-৫ আসনে আপাতত প্রার্থী দেয়নি আওয়ামী লীগ। এই দুই আসনে পরে প্রার্থী ঘোষণা করা হবে বলে জানানো হয়। উল্লেখ্য, জাসদের সভাপতি হাসানুল হক ইনু কুষ্টিয়া-২ আসনের বর্তমান সংসদ সদস্য। আর নারায়ণগঞ্জ-৫ আসনে বর্তমান সংসদ সদস্য হচ্ছেন জাতীয় পার্টির সেলিম ওসমান।

গত ১৫ নভেম্বর চব্বিশের ভোটের ঘণ্টা বাজান নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী, ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাইবাছাই চলবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর এবং ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে। ১৮ ডিসেম্বর নির্বাচনী প্রচার-প্রচারণা শুরু হয়ে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত চলবে।

চব্বিশের ভোটে ঢাকা বিভাগে আওয়ামী লীগের প্রার্থী হচ্ছেন যারা, তারা হলেন—

ঢাকা জেলা:

ঢাকা-১ আসনে সালমান ফজলুর রহমান, ঢাকা-২  আসনে মো. কামরুল ইসলাম, ঢাকা-৩ আসনে নসরুল হামিদ, ঢাকা-৪ আসনে সানজিদা খানম, ঢাকা-৫ আসনে হারুনর রশীদ মুন্না, ঢাকা-৬ আসনে মোহাম্মদ সাইদ খোকন, ঢাকা-৭ আসনে মোহাম্মদ সোলায়মান সেলিম, ঢাকা-৮ আসনে আ. ফ. ম. বাহাউদ্দিন নাছিম, ঢাকা-৯ আসনে সাবের হোসেন চৌধুরী, ঢাকা-১০ আসনে ফেরদৌস আহমেদ, ঢাকা-১১ আসনে মোহাম্মদ ওয়াকিল উদ্দিন, ঢাকা-১২ আসনে আসাদুজ্জামান খান, ঢাকা-১৩ আসনে জাহাঙ্গীর কবির নানক, ঢাকা-১৪ আসনে মো. মাইনুল হোসেন খান, ঢাকা-১৫ আসনে কামাল আহমেদ মজুমদার, ঢাকা-১৬ আসনে মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ, ঢাকা-১৭ আসনে মোহাম্মদ আলী আরাফাত, ঢাকা-১৮ আসনে মোহাম্মদ হাবিব হাসান, ঢাকা-১৯ আসনে ডা. মো. এনামুর রহমান এবং ঢাকা-২০ আসনে বেনজীর আহমদ মনোনয়ন পেয়েছেন।

নারায়ণগঞ্জ জেলা:

নারায়ণগঞ্জ-১ আসনে গোলাম দস্তগীর গাজী, নারায়ণগঞ্জ-২ আসনে মো. নজরুল ইসলাম বাবু, নারায়ণগঞ্জ-৩ আসনে আব্দুল্লাহ-আল-কায়সার, নারায়ণগঞ্জ-৪ আসনে শামীম ওসমান, নারায়ণগঞ্জ-৫ আসনে ঘোষিত হয়নি।

মুন্সিগঞ্জ জেলা:

মুন্সিগঞ্জ-১ আসনে মহিউদ্দিন আহমেদ, মুন্সিগঞ্জ-২ আসনে সাগুফতা ইয়াসমিন এবং মুন্সিগঞ্জ-৩ আসনে মৃনাল কান্তি দাস মনোনয়ন পেয়েছেন।

কিশোরগঞ্জ জেলা:

কিশোরগঞ্জ-১ আসনে সৈয়দা জাকিয়া নূর, কিশোরগঞ্জ-২ আসনে আবদুল কাহার আকন্দ, কিশোরগঞ্জ-৩ আসনে মো. নাসিরুল ইসলাম খান, কিশোরগঞ্জ-৪ আসনে রেজওয়ান আহাম্মদ তৌফিক, কিশোরগঞ্জ-৫ আসনে মো. আফজাল হোসেন এবং কিশোরগঞ্জ-৬ আসনে নাজমুল হাসান মনোনয়ন পেয়েছেন।

মানিকগঞ্জ জেলা:

মানিকগঞ্জ-১ আসনে মো. আব্দুস সালাম, মানিকগঞ্জ-২ আসনে মমতাজ বেগম এবং মানিকগঞ্জ-৩ আসনে জাহিদ মালেক মনোনয়ন পেয়েছেন।

গাজীপুর জেলা:

গাজীপুর-১ আসনে আ. ক. ম. মোজাম্মেল হক, গাজীপুর-২ আসনে মো. জাহিদ আহসান রাসেল, গাজীপুর-৩ আসনে রুমানা আলী, গাজীপুর-৪ আসনে সিমিন হোসেন (রিমি) এবং গাজীপুর-৫ আসনে মেহের আফরোজ মনোনয়ন পেয়েছেন।

নরসিংদী জেলা:

নরসিংদী-১ আসনে মোহাম্মদ নজরুল ইসলাম, নরসিংদী-২ আসনে আনোয়ারুল আশরাফ খান, নরসিংদী-৩ আসনে ফজলে রাব্বি খান, নরসিংদী-৪ আসনে নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এবং নরসিংদী-৫ আসনে রাজি উদ্দিন আহমেদ মনোনয়ন পেয়েছেন পেয়েছেন।

রাজবাড়ী জেলা:

রাজবাড়ী-১ আসনে কাজী কেরামত আলী এবং রাজবাড়ী-২ আসনে মো. জিল্লুল হাকিম মনোনয়ন পেয়েছেন।

ফরিদপুর জেলা:

ফরিদপুর-১ আসনে মো. আব্দুর রহমান, ফরিদপুর-২ আসনে শাহদাব আকবর, ফরিদপুর-৩ আসনে শামীম হক এবং ফরিদপুর-৪ আসনে কাজী জাফর উল্যাহ মনোনয়ন পেয়েছেন।

গোপালগঞ্জ জেলা:

গোপালগঞ্জ-১ আসনে মুহাম্মদ ফারুক খান, গোপালগঞ্জ-২ আসনে শেখ ফজলুল করিম সেলিম এবং গোপালগঞ্জ-৩ আসনে শেখ হাসিনা মনোনয়ন পেয়েছেন।

মাদারীপুর জেলা:

মাদারীপুর-১ আসনে নূর-ই-আলম চৌধুরী, মাদারীপুর-২ আসনে শাজাহান খান এবং মাদারীপুর-৩ আসনে  মো. আবদুস সোবহান মিয়া মনোনয়ন পেয়েছেন।

শরীয়তপুর জেলা:

শরীয়তপুর-১ আসনে মো. ইকবাল হোসেন, শরীয়তপুর-২ আসনে এ কে এম এনামুল হক শামীম এবং শরীয়তপুর-৩ আসনে নাহিম রাজ্জাক মনোনয়ন পেয়েছেন।

টাঙ্গাইল জেলা:

টাঙ্গাইল-১ আসনে মো. আব্দুর রাজ্জাক, টাঙ্গাইল-২ আসনে ছোট মনির, টাঙ্গাইল-৩ আসনে মো. কামরুল হাসান খান, টাঙ্গাইল-৪ আসনে মো. মোজহারুল ইসলাম তালুকদার, টাঙ্গাইল-৫ আসনে মো. মামুন-অর-রশিদ, টাঙ্গাইল-৬ আসনে আহসানুল ইসলাম (টিটু), টাঙ্গাইল-৭ আসনে খান আহমেদ শুভ এবং টাঙ্গাইল-৮ আসনে অনুপম শাহজাহান জয় মনোনয়ন পেয়েছেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply