চব্বিশের ভোটে নৌকা বাইবেন যারা

|

গ্রামে এখন শীতল আবহাওয়া। ভোরে দেখা মিলছে কুয়াশার। নগরে নেই উষ্ণতা। পঞ্জিকাও বলছে হেমন্ত শেষ হতে চলছে। শীত আসছে। আবার ভোটও আসছে, পৌষে। কুয়াশার চাদরে তখন ঢাকা পড়বে দেশ। সাগর এ সময় উত্তাল থাকবে না বটে। কিন্তু কুয়াশায় জলে নৌকা বয়ে নিতে কিছুটা বেগ পেতে হবে মাঝিদের।

ভোটযুদ্ধেও শীতল পরিস্থিতি। নির্বাচনে আসবে না বলে দিয়েছে বিএনপি। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নির্বাচনের পালে হাওয়া তুলতে চায়। নৌকা চালিয়ে ফের যেতে চায় সংসদে। ভোটের মাঠে তাদের শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকলেও দেশের রাজনীতি ও অর্থনীতিতে ভর করেছে ‘কুয়াশা’র মতো অস্পষ্ট এক আতঙ্ক— মার্কিন নিষেধাজ্ঞা ও পশ্চিমা চাপ।

আওয়ামী লীগ এসব আতঙ্ককে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আত্মবিশ্বাসী মাঝির মতো ভোটের মাঠে নৌকা বাইতে চায়। তিনশ আসনে কারা নৌকা বয়ে নিয়ে যাবেন সে ঘোষণাও দিয়ে দিলো। এখন পৌষ মাসের অপেক্ষা… আতঙ্ক চাপিয়ে দলটি কি আবারও জয়ের উৎসব করবে? আর বিরোধীদের সর্বনাশ হবে! নাকি কুয়াশায় পথ হারিয়ে তরী ভিড়বে ভুল জায়গায়? চব্বিশে তা জানা যাবে।

রোববার (২৬ নভেম্বর) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮ আসনে প্রার্থীর নাম ঘোষণা করে দলটি। সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করেন। কুষ্টিয়া-২ ও নারায়ণগঞ্জ-৫ আসনে আপাতত প্রার্থী দেয়নি আওয়ামী লীগ। এই দুই আসনে পরে প্রার্থী ঘোষণা করা হবে বলে জানানো হয়।

উল্লেখ্য, জাসদের সভাপতি হাসানুল হক ইনু কুষ্টিয়া-২ আসনের বর্তমান সংসদ সদস্য। আর নারায়ণগঞ্জ-৫ আসনে বর্তমান সংসদ সদস্য হচ্ছেন জাতীয় পার্টির সেলিম ওসমান।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা:


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply