ম্যাক্সওয়েল তাণ্ডবে সিরিজের তৃতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার জয়

|

অপরাজিত ৪৭ বলে সেঞ্চুরি করে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন ম্যাক্সওয়েল।

টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার হয়ে দ্রুততম শতকের রেকর্ড গড়ে অস্ট্রেলিয়াকে অবিশ্বাস্য এক জয় উপহার দিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। ফলে ভারতের হয়ে ৫৭ বলে অপরাজিত ১২৩ রান করা গায়কোয়াড়ের ইনিংস ম্লান হয়ে গেল ‘ম্যাক্সি’ ঝড়ে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) ভারতের গৌহাটিতে টস জিতে স্বাগতিকদের আগে ব্যাট করার আমন্ত্রণ জানান অজি অধিনায়ক ম্যাথু ওয়েড।

ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২২২ রান সংগ্রহ করে ভারত। যেখানে ৫৭ বলে অপরাজিত ১২৩ রান করেছেন গায়কোয়াড়। একটি করে উইকেট পেয়েছেন বেহানড্রফ, হার্ডি ও রিচার্ডসন। জবাবে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২২৫ রান তুলে অবিশ্বাস্য এক জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

ইনিংসের শুরুর ২৪ রানেই দুই উদ্বোধনী ব্যাটসম্যান যশস্বী জয়সওয়াল ও ইশান কিশানকে হারিয়ে খাঁদের কিনারায় চলে যায় ভারত। তবে গায়কোয়াড়ের পারদর্শিতায় ম্যাচে ফেরে স্বাগতিকরা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজের প্রথম শতকের পথে অধিনায়ক সুরিয়া কুমার যাদবের সঙ্গে ৪৭ বলে ৫৭ রানের পর তিলক ভার্মার সঙ্গে জুটি গড়ে মাত্র ৫৯ বলে ১৪১ রান তোলেন গায়কোয়াড়। ব্যক্তিগত ৩২ বলে ছুঁয়ে ফেলেন অর্ধশতক। পরের ৫০ রান করতে খরচ করেন মাত্র ২০ বল। ৫৭ বলে অপরাজিত ১২৩ রানের ইনিংসে ১৩টি চারের সঙ্গে তিনি ছক্কা মারেন ৭টি।

ভারতের হয়ে ৫৭ বলে অপরাজিত ১২৩ রান করেন গায়কোয়াড়।

শেষ ৩ ওভারেই ভারত তোলে ৬৭ রান। ৪ ওভারে ৬৪ রান দেওয়া অ্যারন হার্ডি ছুঁয়েছেন অস্ট্রেলিয়ার সবচেয়ে খরুচে বোলিংয়ের রেকর্ড। অন্যদিকে গ্লেন ম্যাক্সওয়েল ১ ওভারেই দেন ৩০ রান। আরেক বোলার জ্যাসন বেহেনড্রফ আবার ৪ ওভারে দেন মাত্র ১২ রান।

২২৩ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে উড়ন্ত শুরু পায় অস্ট্রেলিয়া। ১৬ রান করে অ্যারন হাড্ডি ফিরলে ভাঙে ৪৭ রানের উদ্বোধনী জুটি। তিনে নেমে সুবিধা করতে পারেননি জশ ইংলিশ।

তবে গ্লেন ম্যাক্সওয়েল উইকেটে আসলে পালটে যায় ম্যাচের চিত্র। শুরুতে ট্রাভিস হেডকে নিয়ে জুটি গড়ার চেষ্টা করেন। তবে ৩৫ রান করে ফেরেন হেড। এরপর মিডল অর্ডারে মার্কাস স্টয়নিস ২১ বলে ১৭ রানের ধীরগতির ইনিংস খেলে চাপ বাড়িয়ে দেন অজি ইনিংসে। সেই চাপ সামলে দলকে জয়ের পথে তুলে আনেন ম্যাক্সওয়েল। শেষ পর্যন্ত ৪৭ বলে করেন দুর্দান্ত এক সেঞ্চুরি। অপরাজিত ১০৪ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি।

এরমধ্যে শেষ দুই ওভারে অস্ট্রেলিয়ার জয়ের জন্য দরকার ছিল ৪৩ রান। ম্যাক্সওয়েল তাণ্ডবে ৫ উইকেট হাতে রেখেই সেই রান টপকে যায় অজিরা।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply