কাতারে মোসাদ ও সিআইএ প্রধানের বৈঠক

|

যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ বাড়াতে কাতারে বৈঠক করেছেন মোসাদ প্রধান ডেভিড বার্নিয়া। ছবি: টাইমস অব ইসরায়েল।

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ বৃদ্ধি নিয়ে বৈঠক করেছেন ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ এবং মার্কিন সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ) প্রধানরা। মঙ্গলবার (২৮ নভেম্বর) এক প্রতিবেদনে ইসরায়েলের সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল এ খবর জানায়।

প্রতিবেদনে বলা হয়, কাতারের দোহায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মোসাদ প্রধান ডেভিড বার্নিয়া এবং সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন জসিম আল-থানির সঙ্গে আলোচনা করেছেন। ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির চুক্তি অনুযায়ী চার দিনের পর বর্ধিত দুই দিনের প্রথম দিন এই বৈঠকে বসেন তারা।

মূলত, হামাস ও ইসরায়েলের মধ্যে সমঝোতার মধ্যস্থতায় নেতৃত্ব দিচ্ছে কাতার। যুদ্ধ বিরতি নিয়ে কথা বলতে একাধিক হামাস নেতা বর্তমানে কাতারে অবস্থান করছেন। এর আগে, গত ৯ নভেম্বর বার্নিয়া ও বার্নস কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছিলেন।

যুদ্ধবিরতির পঞ্চম দিনে চুক্তি অনুসারে আরও ১২ জিম্মিকে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। মঙ্গলবার রাতে, রেডক্রসের মাধ্যমে ইসরায়েলি কর্তৃপক্ষের কাছে তাদের হস্তান্তর করা হয়।

/এআই

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply