ইতিহাস গড়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে উগান্ডা; কপাল পুড়লো জিম্বাবুয়ের

|

ফাইল ছবি

ইতিহাস গড়তে সহজ সমীকরণ ছিল উগান্ডার সামনে। রুয়ান্ডাকে যেকোনো ব্যবধানে হারালেই হতো উগান্ডার। এমন ম্যাচে রুয়ান্ডাকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জায়গা করে নিয়েছে পূর্ব আফ্রিকার দেশটির। তাদের জয়ে বাছাইপর্ব থেকে ছিটকে গেছে জিম্বাবুয়ে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) গুরুত্বপূর্ণ ম্যাচে উগান্ডার জয়ের নায়ক তাদের বোলাররা। আলপেশ রামজানি, দীনেশ নাক্রানি, সিসেন্দু আর মাসাবার তোপে রুয়ান্ডা একদম সুবিধা করতে পারেনি। ১৮.৫ ওভার টিকলেও মাত্র ৬৫ রানে গুটিয়ে যায় রুয়ান্ডা।

সহজ লক্ষ্য পেরুতে আগ্রাসী শুরু আনেন সিমন সিসাজি। রোনাক প্যাটেল ফিরলেও রজার মুকসাকে নিয়ে দ্রুত কাজ সেরে ফেলেন তিনি। দলের জয় নিশ্চিত করে ২১ বলে অপরাজিত থাকেন ২৬ রানে।

নিজেদের শেষ ম্যাচে রুয়ান্ডাকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে উগান্ডা। আফ্রিকান অঞ্চলের বাছাইয়ে প্রথম দল হিসেবে আসন্ন বিশ্বকাপের টিকিট কেটেছিল নামিবিয়া। এবার তাদের সঙ্গে দ্বিতীয় দল হিসেবে যোগ দিলো উগান্ডা। বিশ্বকাপ বাছাইয়ে ৬ ম্যাচের পাঁচটিতেই জিতেছে তারা।

সদ‍্য সমাপ্ত ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে ছিল না জিম্বাবুয়ে। স্বাভাবিকভাবেই তারা নেই ২০২৫ সালের চ‍্যাম্পিয়ন্স ট্রফিতেও। এবার ছিটকে গেল আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে। বাছাই পর্বে রাজাদের সর্বোচ্চ পয়েন্ট হতে পারে ৮।

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে আসরে অংশ নেবে ২০ দল। ১৮ দলের জায়গা নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র, ২০২২ বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা এবং র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে আফগানিস্তান ও বাংলাদেশ জায়গা পায় মূল আসরে।

ইউরোপিয়ান অঞ্চলের বাছাই পেরিয়ে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড, পূর্ব এশিয়া প্যাসিফিক থেকে পাপুয়া নিউ গিনি, আমেরিকা থেকে কানাডা, এশিয়া থেকে নেপাল ও ওমান জায়গা করে নেয় মূল পর্বে।

বিশ্বকাপে ২০ দল চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম রাউন্ডে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল যাবে সুপার এইটে। সেখানে দলগুলো খেলবে দুটি গ্রুপে ভাগ হয়ে। দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল খেলবে সেমি-ফাইনালে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply