৫ ডিসেম্বর পর্দা উঠছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

|

সুকান্ত চট্টোপাধ্যায়, কলকাতা:

আগামী ৫ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বুধবার (২৯ নভেম্বর) সন্ধ্যায় কলকাতার রবীন্দ্র সদনে সাংবাদিক সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে দিনক্ষণের এ ঘোষণা দেয় উৎসব কতৃপক্ষ।

এদিন বিকাল ৪ টায় নেতাজী ইনডোর স্টেডিয়ামে ‘২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে’র উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। উপস্থিত থাকবেন বলিউড অভিনেতা সলমান খান, অনিল কাপুর, কমল হাসান, শত্রুঘ্ন সিনহা, সোনাক্ষী সিনহা, রাজ্যের ব্র্যান্ড অ্যাম্বাসেড সৌরভ গাঙ্গুলী ও পরিচালক মহেশ ভাট প্রমুখ।

আট দিনের উৎসবের শেষ দিন ১২ ডিসেম্বর। এই চলচ্চিত্র উৎসবে ৩৯টি দেশের মোট ২১৯টি ছবি দেখানো হবে। এরমধ্যে রয়েছে ১৬৯টি পূর্ণদৈর্ঘ্যের ছবি এবং ৫০টি স্বল্পদৈর্ঘ্যের ছবি ও তথ্যচিত্র। এর মধ্যে বিদেশি ছবির সংখ্যা ৬৩।

নন্দন-১,২,৩, শিশির মঞ্চ, প্রিয়া, নজরুল তীর্থ-১,২, রবীন্দ্রসদন, নবীনা, সাউথ সিটি, মিনার, বিজলী, মেনকা, অশোকা, স্টার, রবীন্দ্র ওকাকুরা ভবন, কোয়েস্ট মলসহ কলকাতার ২৩টি পেক্ষাগৃহে এই ছবিগুলি প্রদর্শিত হবে।

উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হবে উত্তম কুমার-তনুজা-তরুণ কুমার-লিলি চক্রবর্তী অভিনীত বাংলা ছবি ‘দেয়া নেয়া’।

এবারের উৎসবের ফোকাস কান্ট্রি ‘স্পেন’ এবং স্পেশাল ফোকাস কান্ট্রির মর্যাদা দেয়া হয়েছে অস্ট্রেলিয়াকে। বুধবার বিকালে কলকাতার রবীন্দ্র সদনে সংবাদ সম্মেলন করে রাজ্যের ক্রীড়া ও যুব কল্যাণ মন্ত্রী অরূপ বিশ্বাস এইসব ঘোষণা দেন।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন তথ্য সংস্কৃতি প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন, কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল চেয়ারম্যান পরিচালক রাজ চক্রবর্তী, পরিচালক গৌতম ঘোষ, হরনাথ চক্রবর্তী অভিনেত্রী মিমি চক্রবর্তী, অভিনেতা চিরঞ্জিত চক্রবর্তী, অরিন্দম শীল প্রমুখ।

এবার মোট পাঁচটি আলাদা প্রতিযোগিতামূলক বিভাগ রয়েছে। সেগুলো হলো ইন্টারন্যাশনাল কম্পিটিশন (ইনোভেশন ইন মুভিং ইমেজ), কম্পিটিশন অল ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজেস, এশিয়ান সিলেট (নেটপ্যাক অ্যাওয়ার্ড), বেঙ্গলি প্যানোরামা, ন্যাশনাল কম্পিটিশন অন ডকুমেন্টারি এবং ন্যাশনাল কম্পিটিশন অন শর্ট ফিকশন।

এছাড়াও নন-কম্পিটিশন বিভাগে থাকছে সিনেমা ইন্টারন্যাশনাল। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী এবারের চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে ঠাঁই পেয়েছে মাত্র একটি ছবি। পরিচালক সৈয়দা নিগার বানুর ‘নোনা পানি’ ছবিটি এশিয়ান সিলেক্ট বিভাগে স্থান পেয়েছে।

এমএইচ/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply