যেখানে শান্তই প্রথম

|

ছবি: সংগৃহীত

সদ্য শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপে ব্যাট হাতে আশানুরূপ পারফর্ম করতে পারেননি নাজমুল হোসেন শান্ত। বরাবরের মতো সমলোচনার তোপে পড়েন এই বাঁহাতি ব্যাটার। এমন সমালোচনার মুখে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে কাঁধে এসে পড়ে অধিনায়কত্বের বাড়তি দায়িত্বও। কিন্তু সব চাপ সামলে লাল বলে নেতৃত্বের অভিষেকেই শতক হাঁকিয়েছেন বাঁহাতি এই ব্যাটার। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেকের ম্যাচেই সেঞ্চুরির কীর্তি গড়েন শান্ত।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনের শেষ ওভারে আজাজ প্যাটেল প্রথম বলকে মিড-উইকেটে ঠেলে দিয়ে সিঙ্গেল নিয়ে এই কীর্তি গড়েন বাংলাদেশ অধিনায়ক। এর আগে টেস্ট অধিনায়কত্বের অভিষেকে তিন অঙ্ক ছুঁয়েছেন ৩১ জন। শান্তর শতকে এই তালিকায় প্রথমবারের মতো জায়গা করে নিল কোনো বাংলাদেশি।

সাদা বলের ক্রিকেটে ব্যাট হাতে তেমন ছন্দে না থাকলেও লাল বলে দারুণ ছন্দে আছেন শান্ত। কিউইদের বিপক্ষে এই শতকে টানা দুই টেস্টে তিন অঙ্কের ছোঁয়া পেলেন বাঁহাতি এই ব্যাটার। গত জুনে আফগানিস্তানের সঙ্গে ম্যাচে দুই ইনিংসেই সেঞ্চুরি তুলে নেন তিনি। আর সিলেট টেস্টের শতকটি হলো তার ক্যারিয়ারের পঞ্চম।

এর আগে বাংলাদেশের হয়ে অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টে সর্বোচ্চ রানের ইনিংসটি ছিল সাকিব আল হাসানের। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গ্রানাডায় ঐতিহাসিক টেস্ট জয়ের ম্যাচে ৯৬ রানে অপরাজিত ছিলেন এই অল-রাউন্ডার।

সাকিবের পর মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ ও লিটন দাস প্রথমবারের মতো টেস্টে নেতৃত্ব দিতে নেমে অর্ধ-শতক হাঁকালেও কেউই নিজেদের ইনিংসকে তিন অঙ্কে পর্যন্ত নিয়ে যেতে পারেননি।

বিশ্বকাপের আগে দেশের মাটিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে এই ফরম্যাটে প্রথমবারের মতো নেতৃত্ব দেন শান্ত। সেই ম্যাচে ৭৬ রান করে অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচে বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েন শান্ত। ভাঙেন ১৯৯৮ সালে আমিনুল ইসলাম বুলবুলের অধিনায়ক হিসেবে ওয়ানডে অভিষেকে করা ৭০ রানের ইনিংস। এবার রেকর্ড গড়লেন টেস্টে অধিনায়কত্ব করতে এসেও।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply