ব্রাজিল ছাড়া বছরটা হলুদেরই

|

নুরুজ্জামান খান:

২০২৩ সালকে ‘হলুদের’ বললে খুব একটা ভুল হবে না। বিশেষ করে ক্রিকেটে বছরটিকে হলুদ জার্সিধারীদের জন্য ‘পয়া’ও বলা যায়। এইতো ক’দিন আগের কথা। নিজেদের মাঠে ভারতকে হারিয়ে শিরোপা উল্লাস করেছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপে টানা ১০ ম্যাচ অপরাজিত রোহিত শর্মারা ছিলেন শিরোপার অন্যতম দাবিদার। ফাইনালে ৬ উইকেটে সেই ‘অপরাজেয়’ ভারতকে হারায় প্যাট কামিন্সের দল। অজিদের ষষ্ঠ শিরোপা উল্লাসে কেঁদেছে ভারতের খেলোয়াড়রা-সমর্থকরা।

অস্ট্রেলিয়ার শিরোপা উল্লাসেই হলুদ জার্সির জয় হয়েছে মানতে যারা নারাজ তাদের ফিরতে হবে আরেকটু পেছনে। চলতি বছরের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দিকে নজর দেয়া যাক। আইপিএলের ১৬তম আসরে চ্যাম্পিয়ন সেই হলুদ জার্সিধারী চেন্নাই সুপার কিংস। রুদ্ধশ্বাস ফাইনালের শেষ ওভারে রবীন্দ্র জাদেজা ম্যাজিকে নিজেদের পঞ্চম শিরোপা উল্লাস করে চেন্নাই। তার আগে এ বছরের ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকাকে তাদের মাঠেই হারিয়ে হ্যাট্রিক টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিলো অস্ট্রেলিয়া নারী দল। আর সবশেষ বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ক্রিকেটের হলুদ জার্সিধারী উগান্ডার ইতিহাস তো একদম টাটকা।

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে আফ্রিকার দেশ উগান্ডা। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। ছোট ফরম্যাটের এই টুর্নামেন্টে খেলবে ২০টি দল। সেখানে জায়গা পাকা করেছে উগান্ডা। তারা জায়গা পাওয়ায় বাদ পড়তে হয়েছে জিম্বাবুয়ের মতো দলকে। আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে জিম্বাবুয়ে, কেনিয়া, রুয়ান্ডা, তাঞ্জানিয়া ও নাইজেরিয়াকে হারিয়ে বিশ্ব আসরের টিকেট পেয়েছে উগান্ডা। বছরটি যে হলুদের, সেটি মানতে আপত্তি থাকার কথা কি এখনও?

ইতোমধ্যে, ইএসপিএন-ক্রিকইনফো হলুদকে তো ‘কালার অব দ্য ইয়ার’ বলে উল্লেখ করেছে। ইএসপিএন নিজেদের ফেসবুকে চেন্নাইয়ের আইপিএল শিরোপা উল্লাস, অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়োল্লাস ও উগান্ডার কোয়ালিফায়ারের পর উচ্ছ্বাসের ভিন্ন ভিন্ন তিনটি ছবি পোস্ট করেছে। ক্যাপশনে লিখেছে, চেন্নাই আইপিএল জিতেছে, অস্ট্রেলিয়া বিশ্বকাপ আর উগান্ডা বিশ্বকাপে জায়গা করে নিয়েছে। এই বছরের রং হলুদ।

ক্রিকেটে হলুদ যতোটা উজ্জ্বল ফুটবলে যেন ততটাই মলিন। ফুটবলে হলুদ জার্সির কথা আসলে সবার আগে সামনে আসবে ব্রাজিলের নাম। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা কাতার বিশ্বকাপে সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে। ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বের ছয়টি করে ম্যাচ শেষ হয়েছে। তবে সময়টা ভালো যাচ্ছে না সেলেসাওদের।

কনমেবল অঞ্চলের বাছাই পর্বে বলিভিয়া ও পেরুর বিপক্ষে জয় দিয়ে দারুণ শুরু করেছিলো ব্রাজিল। তবে তৃতীয় ম্যাচে নিজেদের তুলনায় দুর্বল ভেনিজুয়েলার সঙ্গে ১-১ গোলে ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় পেলে-রোনালদোর উত্তরসূরীদের। এরপরই ছন্দপতন। উরুগুয়ের কাছে হারের পর চলতি মাসে হেরেছে কলম্বিয়ার কাছেও। সবশেষ সুপার ক্লাসিকোয় ওতামেন্ডির একমাত্র গোলে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছেও হেরেছে জেসুস-রদ্রিগো-রাফিনহারা।

টানা তিন হারে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলে ছয় নম্বরে নেমে গেছে হলুদ জার্সিধারী ব্রাজিল। ৬ ম্যাচে মাত্র ৭ পয়েন্ট তাদের। যেখানে সমান ম্যাচে টেবিলের শীর্ষে থাকা আর্জেন্টিনার পয়েন্ট ১৫ এবং দুইয়ে থাকা উরুগুয়ের পয়েন্ট ১৩।

আরেক হলুদ জার্সিধারী দল কলম্বিয়া সমান ম্যাচ খেলে রয়েছে তিন নম্বরে। তাদের পয়েন্ট ১২। সবশেষ ঘোষিত ফিফা র‌্যাঙ্কিংয়েও অবনমন হয়েছে সাম্বার দেশ ব্রাজিলের। দুইধাপ পিছিয়ে নেমে গেছে পাঁচ নম্বরে।

তাই তো বলাই যায়, ২০২৩ সালটি হলুদ জার্সিধারীদের তবে, ব্রাজিল বাদে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply