কুকুরের মাংস নিষিদ্ধের প্রতিবাদে দক্ষিণ কোরিয়ায় তোলপাড়

|

কুকুরের খামার সংশ্লিষ্ট ব্যবসায়ীরা রাজধানী সিউলে বিক্ষোভ করছে। ছবি: এপি।

কুকুরের মাংস নিষিদ্ধের সিদ্ধান্তে দক্ষিণ কোরিয়ায় চলছে তোলপাড়। রাজধানী সিউলসহ বিভিন্ন এলাকায় শতবর্ষ পুরনো এই খাদ্যাভ্যাস নিষিদ্ধের পরিকল্পনা বাতিলের দাবিতে হচ্ছে বিক্ষোভ-প্রতিবাদ। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা রয়টার্স এ খবর জানায়।

প্রতিবেদনে বলা হয়, পৃথিবীর যে কয়টি দেশে কুকুরের মাংস খাওয়া বৈধ, তাদের একটি দক্ষিণ কোরিয়া। শত বছর ধরে এই প্রাণীর মাংস খেয়ে আসছেন দেশটির বাসিন্দারা। তবে, সম্প্রতি কুকুরের মাংস খাওয়া বন্ধে বিল উত্থাপন হয়েছে দেশটির পার্লামেন্টে। অবশ্য, প্রস্তাবিত নিষেধাজ্ঞায় ব্যবসা গুঁটিয়ে নিতে তিন বছর সময় পাবেন খাত সংশ্লিষ্টরা। ক্ষতি পুষিয়ে নিতে দেয়া হবে আর্থিক সহায়তাও।

তবে প্রস্তাবিত নিষেধাজ্ঞায় ক্ষোভে ফুঁসছেন এই প্রাণীর খামার সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। তাদের অভিযোগ, এই সিদ্ধান্ত কার্যকর হলে জনগণের অধিকার খর্ব হবে।

সময়ের সাথে সাথে এখন দেশটিতে উল্লেখযোগ্য হারে কমেছে কুকুরের মাংস খাওয়ার জনপ্রিয়তা। গত বছরের এক জরিপে অংশ নেয়া কোরীয় নাগরিকদের তিনভাগের দুইভাগই এই ঐতিহ্যের বিরোধিতা করেছেন।

এছাড়া বিভিন্ন গবেষণার তথ্যে, কুকুরের মাংস খাওয়ায় আছে স্বাস্থ্যঝুঁকি। চাপ রয়েছে প্রাণী অধিকার কর্মীদেরও।

শিগগরিই প্রস্তাবিত বিল আইনে পরিণত হওয়ার কথা রয়েছে। দেশটিতে আগেও কয়েকবার কুকুরের মাংস নিষিদ্ধের উদ্যোগ নেয়া হলেও ব্যবসায়ীদের বিরোধিতায় শেষ পর্যন্ত তা আলোর মুখ দেখেনি।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply