আক্সার-বিষ্ণইয়ের স্পিন বিষে পুড়লো অস্ট্রেলিয়া; সিরিজ ভারতের

|

ছবি: সংগৃহীত

৫ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের ৪র্থ ম্যাচে অস্ট্রেলিয়াকে ২০ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতলো ভারত। আগে ব্যাট করতে নেমে ইয়াশাসভি জয়সওয়ালের শুরুর ঝড়ের পর রিঙ্কু সিং ও জিতেশ শর্মার ব্যাটে ১৭৪ রানের চ্যালেঞ্জিং পুঁজি পায় ভারত। লক্ষ্য তাড়া করতে নেমে আকসার প্যাটেল ও রাভি বিষ্ণইয়ের স্পিন বিষে নীল হয়ে এই লক্ষ্যে পৌঁছাতে পারেনি অজিরা। ফলে ৩-১ ব্যবধানে সিরিজ জিতে নিল সুরিয়া কুমার যাদবের দল।

শুক্রবার (১ নভেম্বর) রায়পুরে টসে জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাথু ওয়েড। ভারতীয় দল একাদশে চারটি পরিবর্তন নিয়ে নামে। প্রসিদ্ধ কৃষ্ণের বদলে মুকেশ কুমার এবং তিলক ভার্মার জায়গায় নেয়া হয় শ্রেয়াস আইয়ারকে। এছাড়া আর্শ্বদীপ সিং ও ইশান কিশানকে বসিয়ে দীপক চাহার ও জিতেশ শর্মাকে নেয়া হয়। অন্যদিকে, অস্ট্রেলিয়ার হয়ে অভিষেক হয়েছে ক্রিস গ্রিনের। সফরকারীরা পাঁচটি বদল করে। আগের ম্যাচ খেলা মার্কাস স্টয়নিস, গ্লেন ম্যাক্সওয়েল, জস ইংলিস, রিচার্ডসন এবং নাথান এলিস খেলেননি।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করে ভারত। পাওয়ারপ্লের শেষ ওভারে বিচ্ছিন্ন হওয়ার আগে ৫০ রানের জুটি গড়েন ইয়াশাসভি জয়সওয়াল ও রুতুরাজ গায়কোয়াড়। ২৮ বলে ৩৭ রান করে জয়সওয়াল ফেরার পর শ্রেয়াস আইয়ার ও সুরিয়া কুমারের দ্রুত বিদায়ে চাপে পড়ে যায় ভারত। রিঙ্কু সিংয়ের সঙ্গে ৩১ বলে ৪৮ রানের জুটিতে ধাক্কা সামাল দেন রুতুরাজ। তানভির স্যাঙ্ঘার বলে ক্যাচ দেয়ার আগে এই ওপেনার ২৮ বলে করেন ৩২ রান। 

স্বাগতিকদের রানের গতিতে দম দেয়ার কাজটা করেন রিঙ্কু ও জিতেশ শার্মা। দু’জনে পঞ্চম উইকেটে ৩২ বলে করেন ৫৬ রান। বেন ডোয়ার্শিসের বলে ক্যাচ দিয়ে জিতেশের বিদায়ে ভাঙে বিপজ্জনক জুটি। ভারতীয় কিপার-ব্যাটসম্যান ১৯ বলে তিন ছক্কা ও এক চারে করেন ৩৫ রান। নিজের প্রথম ফিফটির আশা জাগিয়ে ৪৬ রানে থামেন রিঙ্কু। তার ২৯ বলের আক্রমণাত্মক ইনিংস গড়া দুই ছক্কা ও চারটি চারে। ৪০ রানে ৩ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সফলতম বোলার ডোয়ার্শিস। স্যাঙ্ঘা ও জ্যাসন বেহরেনডর্ফ নেন দুটি করে উইকেট।

১৭৫ রান তাড়ায় নেমে শুরুতে ঝড় তুলেন ট্রেভিস হেড। জস ফিলিপকে এক প্রান্তে রেখে চার-ছয়ে মাতেন তিনি। চতুর্থ ওভারে দলের ৪০ রানে ফিলিপকে বোল্ড করেন রবি বিষ্ণুই।

হেড উড়ছিলেন, ভারতের চিন্তাও বাড়াচ্ছিলেন। পঞ্চম ওভারে গিয়ে তার ডানা ভাঙতে পারে ভারত। আক্সার প্যাটেলের বলে মুকেশ কুমারের হাতে জমা পড়ে বিদায় নেন ১৬ বলে ৩১ করা অজি ওপেনার।  তিনে নামা ব্যান ম্যাকডারমট থিতু হলেও নষ্ট করেন অনেকগুলো বল। আক্সারের বলে বোল্ড হওয়ার আগে ১৯ করতে খেলেন ২২ বল।

অ্যারন হার্ডিও শিকার আক্সারের। ৯ বলে ৮ করেন তিনি। ৮৭ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়া অস্ট্রেলিয়াকে টেনে তুলছিলেন টিম ডেভিড আর ম্যাথু শর্ট। তবে তাদের আটকাতে ভালো পরিকল্পনা করে স্বাগতিক বোলাররা। দীপক চাহার ছাঁটেন দু’জনকেই। ম্যাথু ওয়েড এক পাশে টিকে চেষ্টা চালালেও লাভ হয়নি। ওয়েডের ২৩ বলে ৩৬ রানের ইনিংস যায় বৃথা।

ভারতের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন আক্সার প্যাটেল। যা তাকে ম্যাচসেরার পুরস্কার এনে দিয়েছে। এছাড়া দীপক চাহার দু’টি এবং আবেশ খান ও বিষ্ণয় নেন ১টি করে উইকেট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply