কেন কৃষক আব্দুল বেপারী এবার এমপি নির্বাচন করছেন

|

ছবি: ফাইল

সিনিয়র করেসপনডেন্ট, মানিকগঞ্জ:

ভোট এলেই যেন মাথা ঠিক থাকে না কৃষক আব্দুল আলী বেপারীর (৬০)। তিনবার ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নিয়ে হেরেছেন। পাশাপাশি তার জামানত বাজেয়াপ্তও হয়েছে। এরপরও দমে যাননি তিনি। এবার দ্বাদশ জাতীয় সংসদ সংসদ নির্বাচনে এমপি প্রার্থী হয়েছেন আব্দুল আলী।

মানিকগঞ্জের ঘিওর উপজেলার সিংজুরী ইউনিয়নের বেড়াভাঙ্গা গ্রামের মৃত কিয়াম উদ্দিন বেপারীর ছেলে আব্দুল বেপারী। তিনি মানিকগঞ্জ-১ আসনে (ঘিওর, দৌলতপুর ও শিবারয়) স্বতন্ত্র প্রার্থী হিসেবে বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করেছেন।

জানা গেছে, আব্দুল আলী একসময় ইঞ্জিনচালিত ট্টলার চালিয়ে জীবিকা নির্বাহ করতেন। কিছুদিন রাজধানীতে ইট-বালুর ব্যবসা করেছেন। পরে এলাকায় ফিরে কৃষিকাজ করেন। এটিই এখন তার পেশা। তিনি সিংজুরী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ২০১১, ২০১৬ ও ২০২১ সালে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছিলেন। প্রতিবারই জামানত হারিয়েছেন।

তবে নির্বাচনে আসার পেছনেও রয়েছে গল্প। স্থানীয় এমপির ওপর ক্ষোভ আর রাগ থেকেই তিনি নির্বাচন শুরু করেন। যতোদিন তিনি বেঁচে থাকবেন, ততোদিন নির্বাচনে অংশ নেবেন বলেও জানিয়েছেন তিনি।

এ বিষয়ে আব্দুল বেপারী বলেন, বিএনপি সরকারের সময় একবার এমপির কাছে গিয়েছিলাম। তাকে বলেছিলাম, আপনার বাড়িতে টয়লেটের রাস্তা আছে, কিন্তু আমাদের বাড়ির রাস্তা নেই। তখন এমপি উত্তর দিয়েছিলেন ‘কিছু একটা হইয়া আইসো, এইভাবে চিনি না।’ তখন থেকেই মনে মনে চিন্তা করি কিছু একটা হতে হবে। বাড়ি এসে নির্বাচন করার চিন্তা করি। সেই থেকে শুরু।

তিনি জানান, নির্বাচন আসলে তিনি ঠিক থাকতে পারেন না। ফলাফল যাই হোক, প্রার্থী হওয়াতেই তার শখ।

তিনি বলেন, আমার পরিবারের লোকজন, এমনকি স্ত্রীও যদি ভোট না দেয় তাতে দুঃখ নেই। আমার কোনো দলবল নেই। যতোদিন বাঁচি নির্বাচন করেই যাবো। আমি সাধারণ কৃষক। জনসাধারণের নায্য অধিকার প্রতিষ্ঠা ও গরীব-দুঃখিদের সাথে সম্পৃক্ত থাকতে চাই। ইউনিয়ন পরিষদে পারিনি, সংসদ নির্বাচনে আশাবাদী।

আব্দুল বেপারীর এই ভোটযুদ্ধকে ইতিবাচক হিসেবেই দেখছেন তার প্রতিবেশীরা। স্থানীয় বাসিন্দা তরব আলী বলেন, ব্যক্তিজীবনে খুবই সাদাসিধে ও সৎ জীবনযাপন করেন আব্দুল বেপারী। সাধ্যমতো মানুষের পাশেও দাঁড়ান তিনি। তবে ভোটে নানা হিসাব-নিকাশ ও সমীকরণ থাকায় তিনি নির্বাচিত হতে পারেন না।

আব্দুল আলীম নামে আরেকজন বলেন, তার খুব শখ জনপ্রতিনিধি হওয়া। জনপ্রতিনিধি হয়ে তিনি বাবার স্বপ্ন পুরণ করতে চান। কিন্তু বারবার ব্যর্থ হয়েছেন। এবার সংসদ নির্বাচনে দাঁড়িয়েছেন, দেখা যাক কী হয়।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply