ওয়ার্নারের নায়কোচিত বিদায়ের পক্ষপাতি নন জনসন

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানের বিপক্ষে সিডনি টেস্ট দিয়ে লাল বলের ক্রিকেটকে বিদায় জানাবেন ডেভিড ওয়ার্নার। টেস্টে খুব একটা ছন্দে নেই অস্ট্রেলিয়ান এ বাঁহাতি ওপেনার। এরপরও ক্রিকেট অস্ট্রেলিয়া মাঠ থেকে বিদায় নেয়ার সুযোগ দিচ্ছে ওয়ার্নারকে। তবে ওয়ার্নারকে এমন আনুষ্ঠানিক বিদায় দেয়ার বিষয়টি পছন্দ হয়নি অস্ট্রেলিয়ার সাবেক তারকা পেসার মিচেল জনসনের।

সিরিজ শুরুর আগে এই অজি ওপেনারের কড়া সমালোচনা করেছেন এক সময়ের সতীর্থ মিচেল জনসন। মূলত ওয়ার্নারের বিদায় নিয়ে বেশি আলোচনার কারণেই ক্ষেপেছেন সাবেক এই অজি পেসার। ওয়ার্নারের সমালোচনা করতে গিয়ে ‘স্যান্ডপেপার গেটের’ দুঃস্মৃতি উস্কে দিয়েছেন জনসন। অস্ট্রেলিয়ার কলঙ্কিত ইতিহাসের খলনায়কের এমন নায়কোচিত বিদায়ের পক্ষপাতি নন তিনি।

‘দ্য ওয়েস্ট অস্ট্রেলিয়ান’ পত্রিকায় নিজের কলামে জনসন লিখেছেন, আমরা এখন ডেভিড ওয়ার্নারের বিদায়ী টেস্ট সিরিজের জন্য প্রস্তুতি নিচ্ছি। কেউ কী বলতে পারবেন, কেন? কেন ফর্মের সঙ্গে লড়াই করা একজন ওপেনার নিজেই নিজের অবসরের তারিখ ঠিক করে? অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায়ের কেন্দ্রে থাকা একজন খেলোয়াড়কে কেনই–বা নায়কোচিত বিদায় দিচ্ছি আমরা?

ছবি: সংগৃহীত

২০১৮ সালে সাউথ আফ্রিকার বিপক্ষে ক্যাপ টাউন টেস্টে অস্ট্রেলিয়ার বল টেম্পারিংয়ের ঘটনার মাস্টারমাইন্ড ছিলেন ওয়ার্নার। এরপর যদিও শাস্তি ভোগ করেছেন তিনি। জনসন মনে করেন ওয়ার্নার যেভাবে বিদায় নিচ্ছেন তা অস্ট্রেলিয়ার জন্যও লজ্জাজনক। ওয়ার্নারের সমালোচনা করতে গিয়ে রসিকতাও করেছেন সাবেক এই পেস তারকা।

তিনি লিখেছেন,এটা ঠিক, স্যান্ডপেপার কেলেঙ্কারিতে সে একা ছিল না। তবে সে সময় দলের অভিজ্ঞ একজন খেলোয়াড় ছিল। যে নিজেকে “নেতা” মনে করে ক্ষমতার অপব্যবহার করতে পছন্দ করত। এখন যেভাবে সে বিদায় নিচ্ছে, সেটা আমাদের দেশের জন্য একই রকম ঔদ্ধত্য এবং অসম্মানের। ভক্তরা ওয়ার্নারের জন্য কী নিয়ে আসবেন? বানিংসের (অস্ট্রেলিয়ার একটি কোম্পানি) তো স্যান্ডপেপার শেষ হয়ে যাবে।

ছবি: সংগৃহীত

জনসন সমালোচনায় বিদ্ধ করেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স ও তারকা পেসার মিচেল স্টার্ককে। কয়েক বছর আগে অস্ট্রেলিয়ার প্রধান কোচের পদ থেকে জাস্টিন ল্যাঙ্গারের বিদায়ে প্যাট কামিন্সের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন জনসন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply