টাইগ্রেসদের হুঙ্কার দেখলো প্রোটিয়ারা

|

ছবি: সংগৃহীত

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা নারী দলকে ১৩ রানে হারিয়েছে বাংলাদেশ নারী দল। আগে ব্যাট করতে নেমে মুর্শিদা খাতুনের অপরাজিত ৬২ রানের ওপর ভর করে ১৪৯ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে স্বর্ণা আক্তারের স্পিন ঘূর্ণিতে ১৩৬ রানে থামে প্রোটিয়ারা। স্বর্ণা একাই নেন ৫ উইকেট। দক্ষিণ আফ্রিকার ব্যাটার আন্নেকে বোশ ৬৭ রান করলেও তা যথেষ্ট হয়নি। এই জয়ের ফলে সিরিজে এগিয়ে গেলো নিগার সুলতানা জ্যোতির দল।

রোববার (৩ ডিসেম্বর) দক্ষিণ আফ্রিকার বেনোনিতে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগ্রেস অধিনায়ক জ্যোতি। ব্যাট করতে নেমে বাংলাদেশকে দুর্দান্ত সূচনা দেন দুই ওপেনার মুর্শিদা ও শামিমা সুলতানা। উদ্বোধনীতে দু’জন গড়েন ৪৪ রানের জুটি। তবে ২৪ বলে ২৪ রান করা শামিমাকে ক্যাচের ফাঁদে ফেলে জুটি ভাঙেন প্রোটিয়া বোলার নন্দুমিসো সাংগাসে।

এরপর উইকেটে আসা সুবহানাকে নিয়ে আবারো জুটি গড়েন মুর্শিদা। তুলে নেন টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের চতুর্থ হাফ সেঞ্চুরি। তবে ৩৯ রানের এই জুটি ভাঙেন এলিজ-মারি মাক্স। এই মিডিয়াম পেসারের বলে এলবিডব্লুর ফাঁদে পড়ে ১৬ রান করে ফেরেন সুবহানা। ম্যাচের বাকি সময়টা আর কোনো উইকেট হারায়নি বাংলাদেশ।

এরপর অধিনায়ক জ্যোতি উইকেটে এসে আগ্রাসী ব্যাটিং করেন। তার অপরাজিত ২১ বলে ৩৪-এ ভর করে ৬৬ রানের জুটি পায় বাংলাদেশ। অপর প্রান্তে থাকা মুর্শিদা অপরাজিত থাকেন ৫৯ বলে ৬২ রানের ইনিংস খেলে। তার এক ছয় ও ৬ চারে সাজানো ইনিংসেই বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১৪৯ রান।

১৫০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু পায় স্বাগতিকরা। বিশেষ করে ওপেনার আন্নেকে বোশ লম্বা সময় ক্রিজে ছিলেন। প্রথম উইকেট জুটিতে দলটি ৬৯ রান তোলে ৯.৩ ওভারে। অধিনায়ক তাজমিন ব্রিটসের উইকেট হারানোর পর দলীয় ৭২ রানে আরও একটি উইকেট হারায় প্রোটিয়ারা।

আন্নেকে’র ওপর কিছুটা চাপ তৈরি হয়েছিল তখন। সুনে লুস’কে সাথে নিয়ে আন্নেকে মিলে ১৪.৫ ওভারে দলীয় ১০০ রান পাড়ি দেয়। দলীয় ১২৩ রানে ৪৯ বলে ৬৭ রান করা আন্নেকে ফিরে যান স্বর্ণা আক্তারের শিকার হয়ে। অবশ্য এখানেই থামেননি এই টাইগ্রেস বোলার। প্রোটিয়া ব্যাটারদের একাই থামিয়েছেন তিনি। ম্যাচের শেষ ওভারে দুই উইকেট তুলে নিজের পাঁচ উইকেটের পাশাপাশি দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদশের প্রথম জয়ও নিশ্চিত করেন তিনি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply