শীতল আবহাওয়ায় বৃষ্টি বাগড়ার অজুহাতে বাড়লো সবজির দর

|

দেশজুড়ে শীতল আবহাওয়া বইছিল কদিন ধরে। তাতে রাজধানীর বাজারে শীতকালীন সবজির যোগান বাড়ে। তাতে বাজারে কমে আসে উত্তাপ। তার মধ্যে হুট করে গরুর মাংসের দামও কমলে এর প্রভাব পড়ে মাছ-মুরগির মূল্যে। তাতে কিছুটা স্বস্তি পাচ্ছিল ক্রেতারা। তবে কমে আসা দরেও পুরোপুরি স্বস্তি আসে নাই ক্রেতাদের মাঝে।

এর মধ্যে এবার এলো বৃষ্টির হানা! তাতে দোকানদাররা অজুহাত দিচ্ছেন, বাজারে সবজির যোগান কমেছে। ফলে বাজারে কিছুটা কমে আসা উত্তাপ আবার ঊর্ধ্বমুখী। সরকার নির্ধারিত দামে মিলছে না আলু ও পেঁয়াজ।

ভারতের পাশাপাশি মিশর ও চীন থেকে আমদানি করেও পেয়াজের বাজারে স্বস্তি ফেরানো যাচ্ছে না। মিশরীয় জাত কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৮০ টাকা, আর চীনা জাত ৬০ টাকা। দেশি জাত বিক্রি হচ্ছে ১৪০ টাকায়।

মানভেদে শিম ও নতুন আলু বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকায়। আর প্রতি পিস ফুলকপি ও বাঁধাকপি বিক্রি হচ্ছে ৫০ টাকায়। গাজর-টমেটোর দর সেঞ্চুরি হাঁকিয়েছে।

গরুর মাংসের বাজারেও নৈরাজ্য। কোথাও বিক্রি হচ্ছে সাড়ে ৫শ’ টাকা, আবার কোথাও বিক্রি হচ্ছে সাড়ে ৬শ’ টাকা। অভিজাত এলাকার বাজারে বিক্রি হচ্ছে ৭শ’ টাকা দরে।

ক্রেতাদের অভিযোগ, ইচ্ছেমতো দাম হাঁকাচ্ছেন বিক্রেতারা। কেননা, দোকানভেদে একই পণ্যের দরে অনেক ফারাক। দাম বৃদ্ধির তালিকায় যুক্ত হয়েছে মুরগিও।

এদিকে, বৃষ্টির অজুহাতে পোল্ট্রি মুরগির দাম কেজিপ্রতি ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। সোনালী ও লেয়ার জাতের মুরগি বিক্রি হচ্ছে ২শ’ ৮০ টাকায়। দেশি মুরগির জন্য গুনতে হচ্ছে সাড়ে ৫শ’ টাকা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply