আলোকস্বল্পতায় আগেভাগেই শেষ তৃতীয় দিনের খেলা; বাংলাদেশের লিড

|

ছবি: সংগৃহীত

সকালের বৃষ্টি শেষে দুপুরে রোদ্রোজ্জ্বল আবহাওয়া ছিল মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। ধারণা করা হচ্ছিল, দিনের বাকি সময় খেলা চলবে। কিন্তু কোথায় কী? প্রকৃতির বাগড়ায় প্রায় দুই সেশন হারিয়ে গেল তৃতীয় দিন থেকে। নির্ধারিত সময়ের ৬৭ মিনিট আগে সমাপ্ত ঘোষণা করা হলো খেলা। দিনশেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৩৮ রান। নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগারদের লিড ৩০ রানের।

শুক্রবার (৮ ডিসেম্বর) বৃষ্টি না থাকলেও ভেজা মাঠের কারণে প্রথম সেশনে ভেস্তে যায়। প্রায় দু’দিন পর সুর্য উঁকি দেয়ায় এবং মাঠ প্রস্তুত হওয়ায় খেলা শুরু হয় দুপুর ১২ টায়। 

খেলা শুরুর ৯ ওভার পর সাফল্যের দেখা পায় বাংলাদেশ। নাইম হাসান জুটি ভেঙে এদিন শুধু ব্রেকথ্রু’ই এনে দেননি পরপর দুই ওভারে জোড়া উইকেট শিকার করেন। প্রথমে ফেরান ড্যারিল মিচেলকে। এই আউটে অবশ্য বেশি কৃতিত্ব অনেকটা মাঠ দৌড়ে এসে ঝাঁপিয়ে ক্যাচ লুফে নেয়া মেহেদী হাসান মিরাজের।

নিজের পরের ওভার করতে এসে নাইম তুলে নেন ১ রানে থাকা মিচেল স্যান্টনারের উইকেট। নাইমের কল্যাণে দ্রুতই দুই উইকেট নিয়ে কিউইদের লাইন-আপে বাংলাদেশের আরও একটি পেরেক। এরপর পেসার শরিফুল ইসলাম নেন জোড়া উইকেট। ভাঙেন গ্লেন ফিলিপসের সাথে কাইল জেমিসনের গড়া ৫৫ রানের জুটি। ফেরার আগে ৩ চারে জেমিসনের রান ২৮ বলে ২০।

একা হাতে লড়াই চালানো গ্লেন ফিলিপসও শেষপর্যন্ত ফিরলেন শরিফুলের পেস সামলাতে না পেরে। ৩৮ বলে পঞ্চাশ করা ফিলিপস এরপর হয়ে ওঠেন আরও ভয়ংকর। টি-টোয়েন্টি মেজাজে ব্যাট চালিয়ে লিডে পৌঁছে দেন দলকে। সেঞ্চুরির পথে থাকা ফিলিপসকে অবশ্য ৮৭ রানে থামান শরিফুল। তার বিদায়ের পরের ওভারেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। ১৮০ রান করে ফেলা কিউইদের লিড তখন ৮ রানের। 

বল হাতে বাংলাদেশের হয়ে ৩ টি করে উইকেট নেন তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। দু’টি করে উইকেট নেন পেসার শরিফুল ইসলাম ও নাইম হাসান।

৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নামা বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। ইনিংসের তৃতীয় বলেই উইকেট হারায় স্বাগতিকরা। লেন্থ ডেলিভারিতে টার্ন এবং বাউন্স পেয়েছিলেন এজাজ প্যাটেল। সেটা খেলতে গিয়ে স্লিপে থাকা ড্যারিল মিচেলের হাতে সহজ ক্যাচ তুলে দেন মাহমুদুল হাসান জয়। মিচেল দ্বিতীয় প্রচেষ্টায় ক্যাচ লুফে নিলে ২ রান করে ফিরে যেতে হয় জয়কে।

ইনিংসের শুরুতে উইকেট হারিয়ে বিপাকে পড়া বাংলাদেশকে উদ্ধারের দায়িত্বটা কাঁধে নেন নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান। প্রতিপক্ষের বোলারদের উইকেট তুলে নেয়ার সুবিধা না দিয়ে উল্টো আক্রমণ শুরু করেন শান্ত। তবে সতর্কতা মেনেই ঝুঁকি নিচ্ছিলেন তিনি। কিন্তু টিম সাউদির বিপক্ষে মিড অফের ওপর দিয়ে মারতে গিয়ে কেন উইলিয়ামসনের তালুবন্দি হন বাংলাদেশ অধিনায়ক। এরপর মুমিনুল হক ক্রিজে এলেও এক বল পরই আলোর সল্পতায় আপাতত খেলা বন্ধ হয়ে যায়। আকাশ পরিস্কার না হওয়ায় বিকাল সোয়া চারটার দিকে দিনের খেলার ইতি টানা হয়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply