এবার ডিপফেকের নতুন শিকার প্রিয়াঙ্কা

|

ভারতের জনপ্রিয় অভিনেত্রী রাশ্মিকা মান্দানার একটি ডিপফেক ভিডিওকে কেন্দ্র করে ভারত জুড়ে শুরু হয়েছে ব্যাপক আলোচনা-সমালোচনা। এরপর একে একে অভিনেত্রী কাজল, আলিয়া ভাট, ক্যাটরিনা এ তালিকায় যুক্ত হয়েছে। এবার ডিপফেকের শিকার হলেন বলিউড ও হলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। তবে এবার শুধু ভিডিও নয়, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে এ অভিনেত্রীর ডিপফেক অডিও। এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানায়।

ফ্যাক্ট চেকিং ওয়েবসাইটগুলোর দাবি, এসব ভিডিও এবং অডিও কৃত্রিম বুদ্ধিমত্তার (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) সাহায্যে পরিবর্তন করা হয়।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, যে অডিও ক্লিপটিকে ব্যবহার করা হয়েছে, সেটি প্রিয়াঙ্কার অন্য একটি ভিডিওতে ছিলো। ডিপফেক প্রযুক্তি ব্যবহার করে সেই অডিও’র সঙ্গে মিলিয়ে দেয়া হয়েছে প্রিয়াঙ্কার কথা। ওই অডিওতে নিজের বার্ষিক আয়ের বর্ণনা দিয়েছেন প্রিয়াঙ্কার, যা সম্পূর্ণ বানোয়াট।

প্রসঙ্গত, এআই টুল ব্যবহার করে যেকোনো ভিডিও, অডিও কিংবা ছবিতে ব্যক্তির মুখ পরিবর্তন ও প্রতিস্থাপন করা সম্ভব। যার ফলে প্রায়ই বিভ্রান্তিকর বা বানোয়াট ভিডিও, অডিও এবং ছবি ছড়িয়ে পড়ছে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply