৮০ বছরেও অবিনশ্বর রকস্টার জিম মরিসন

|

‘দ্য ডোরস’ ব্যান্ডের ভোকালিস্ট জিম মরিসন। ছবি: গেটি ইমেজ।

আহাদুল ইসলাম:

‘তোমার ঘর এখানেই রয়েছে; এখনও,
অক্ষত এবং স্থির
হে ঈশ্বর! ধন্যবাদ তোমাকে, এই আলো আর আধারের জন্য…

মাতৃকোল থেকে বিবস্ত্র হয়ে এই পৃথিবীতে আসার পর যত দুঃখ-কষ্ট পেয়েছি, ধন্যবাদ তোমাকে;
আমরা সবাই এমন একটি নিরাপদ আশ্রয় খুঁজে পেয়েছি, যেখানে আমরা আমাদের সম্পদ সঞ্চয় করতে পারি, আর দিন শেষে প্রিয়জনের সাথে একটু কথা বলতে পারি
বিপর্যস্ত হৃদয়ের একই প্রাঙ্গনে…
হে ঈশ্বর! ধন্যবাদ তোমাকে এই আলো আর আধারের জন্য…’

কথাগুলো গান কিংবা কবিতা, কিন্তু ঈশ্বরের দেয়া এই জীবনের জন্য ধন্যবাদ জানাচ্ছেন ‘দ্য ডোরস’ ব্যান্ডের ভোকালিস্ট এবং রক সঙ্গীত ইতিহাসের কিংবদন্তী জিম মরিসন।

জিমি হেন্ড্রিকসেরই সমসাময়িক আরেক লিজেন্ড জিম মরিসন। বিখ্যাত ব্যান্ড ‘দ্য ডোরস’ ভোকালিস্ট এবং কবি হিসেবে ষাটের দশকে পুরো বিশ্বকে মাতিয়েছেন তিনি। প্রথম অ্যালবামেই বাজিমাত করে দেয় ‘দ্য ডোরস’, যাতে আছে ‘ব্রেক অন থ্রু’, ‘লাইট মাই ফায়ার’, ‘দ্য এন্ড’, ‘অ্যালাবামা সং’ এর মত জনপ্রিয় গান।

জিম ডগলাস মরিসনের জন্ম যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। সময়টা ছিল ১৯৪৩ সালের ৮ ডিসেম্বর। তার বাবা ছিলেন সামরিক বাহিনীর অফিসার। বাবার ইচ্ছাকে পাত্তা না দিয়ে হয়েছেন রক মিউজিশিয়ান। লিখেছেন কবিতা এবং ‘দ্য ডোরস’র মতো ব্যান্ড গড়ে তুলে মাতিয়েছেন পুরো পৃথিবী।
১৯৬৮ সালে বের হয় ব্যান্ডটির তৃতীয় অ্যালবাম “ওয়েটিং ফর দ্যা সান”। এ অ্যালবামে ছিল “লাভ স্ট্রিট” এবং “ফাইভ টু অন” এর মতো গান। আর একই অ্যালবামের “হ্যালো, আই লাভ ইউ” সে বছর বিলবোর্ড হিটের ১ নম্বর গান হয়েছিল।
এল.এ ওম্যান” বাজারে আসে ১৯৭১ সালে। এই তিনটি অ্যালবামই ভীষণ হিট হয়। নিজেদের গান নিয়ে পরে কয়েকটি মিউজিক ভিডিও’র মতো শর্ট ফিল্ম বানান মরিসন।
জিম মরিসনকে টানতো খুব প্যারিস শহর। তৎকালীন স্ত্রী পামেলা কার্সনকে নিয়ে স্থায়ী বাসের জন্য প্যারিসে চলে যান ৭১ সালের এর দিকে।
জিম মরিসন ১৯৭১ সালের ৩ জুলাই মাত্র ২৭ বছর বয়সে ফ্রান্সের প্যারিসে মারা যান।
তার মৃত্যুর কারন হিসেবে বলা হয় অতিরিক্ত হেরোইন এবং কোকেইনের ওভারডোজেই তার হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি অ্যাপার্টমেন্টের বাথটাবে মারা যান।
আজ এই রক কিংবদন্তীর ৮০ তম জন্মদিন। নশ্বর এই পৃথিবীতে ভক্তদের হৃদয়ে অবিনশ্বর হয়ে বেঁচে থাকবেন মরিসন। শুভ জন্মদিন!


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply