গাজা প্রসঙ্গে পুতিন-নেতানিয়াহুর ৫০ মিনিট ফোনালাপ 

|

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: সংগৃহীত।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। রোববার (১০ ডিসেম্বর) প্রায় ৫০ মিনিটের ফোনালাপে দুই নেতা চলমান যুদ্ধ নিয়ে আলোচনা করেন। এক প্রতিবেদনে ইসরায়েলি গণমাধ্যম টাইমস অব ইসরায়েল এ খবর জানায়।

প্রতিবেদনে বলা হয়, গাজায় মানবিক বিপর্যয়, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফ’র এর আগ্রাসন এবং নির্বিঘ্নে ত্রাণ সরবরাহ প্রসঙ্গে নেতানিয়াহুর সঙ্গে আলোচনা করেছেন পুতিন।

এ সময়, গাজায় ইসরায়েলি আগ্রাসনের নিন্দা জানিয়েছেন রুশ প্রধান। সেই সাথে ইসরায়েলি আগ্রাসনের কারণে গাজায় হাজারো নিরপরাধ মানুষ যে মানবিক বিপর্যয়ের মুখে পড়েছে, সে বিষয়ে উদ্বিগ্ন রাশিয়া।

নেতানিয়াহুকে ফোনে রুশ প্রেসিডেন্ট বলেন, হামাসের সঙ্গে যুদ্ধের ইতি টানতে রাশিয়া সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত আছে।

অপরদিকে প্রধানমন্ত্রী নেতানিয়াহু রুশ প্রেসিডেন্ট পুতিনকে বলেন, জাতিসংঘের রুশ দূত ইসরায়েলের বিরুদ্ধে অবস্থান নেয়ায় নাখোশ ইসরায়েল। এ ছাড়া ইরানের সঙ্গে রাশিয়া যে সম্পর্ক গড়ে তুলছে সে বিষয়টি নিয়েও ইসরায়েল অসন্তুষ্ট।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু গাজায় হামলা প্রসঙ্গে পুতিনকে বলেন, গত ৭ অক্টোবর ইসরায়েলের ওপর হামাস যে হামলা চালিয়েছে, সেটি যদি অন্য কোনো দেশে হতো, তারাও একই প্রতিক্রিয়া দেখাত।

উল্লেখ্য, ইসরায়েলি বাহিনীর নৃশংসতায় মৃত্যু উপত্যকাতে পরিণত হয়েছে গাজা। দুই মাসের বেশি সময় ধরে চলমান আগ্রাসনে ১৮ হাজার ছাড়ালো প্রাণহানি। চলমান যুদ্ধে ইসরায়েলি বাহিনীর হামলায় আহত ৫০ হাজারের কাছাকাছি। হতাহতদের বেশিরভাগই নারী ও শিশু। 

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply