প্রতিবন্ধীদের অগ্রযাত্রায় শিক্ষার সুষ্ঠু পরিবেশ জরুরি: পিআইবি ডিজি

|

প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রযাত্রায় শিক্ষার সুষ্ঠু পরিবেশ জরুরি বলে মন্তব্য করেছেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ।

সোমবার (১১ ডিসেম্বর) গ্লোবাল ডিজঅ্যাবিলিটি সামিটে বাংলাদেশ সরকারের দেয়া প্রতিশ্রুতি সম্পর্কে সাংবাদিকদের অবহিতকরণ এবং দক্ষতা উন্নয়ন বিষয়ক কর্মশালায় তিনি এ মন্তব্য করেন। প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) ও অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এ কর্মশালার আয়োজন করে।

জাফর ওয়াজেদ বলেন, প্রতিবন্ধিতা কখনও বাধা হতে পারে না। কারণ এটা জিনগত ও পারিপার্শ্বিক বিভিন্ন সমস্যার কারণে সৃষ্ট। বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয় বিবেচনায় রেখে শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, অফিস-আদালতসহ বিভিন্ন স্থানে অবকাঠামোগত উন্নয়ন সাধন করছে। প্রতিবন্ধী ব্যক্তিদের সঠিক পরিচর্যা করতে পারলে কর্মক্ষেত্রে তারা অ-প্রতিবন্ধী মানুষের চেয়ে বেশি কর্ম দক্ষ হয়ে উঠবে।

তিনি আরও বলেন, একসময় প্রতিবন্ধীদের সমাজের বোঝাস্বরূপ বিবেচনা করা হতো। কিন্তু এটা এখন সত্য প্রমাণিত যে, প্রতিবন্ধিতা কোনো অভিশাপ নয়। সাংবাদিকতার শক্তি তখনই প্রকাশ পায়, যখন সমাজের পিছিয়ে পড়া বা অনগ্রসর জাতিকে তাদের ন্যায্যতা সমাজের সামনে উপস্থাপন করা হয়।

কর্মশালায় অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা বলেন, পরিবার ও সমাজে অসচেতনতার কারণে প্রতিবন্ধী ব্যক্তিদের জীবন একসময় দুর্বিষহ হয়ে পড়ে। কিন্তু আমরা যদি সঠিক পরিচর্যা করতে পারি তবে তারা মর্যাদাপূর্ণ জীবনযাপন করতে সক্ষম হবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply