গণতন্ত্রী পার্টির সব প্রার্থীর প্রার্থিতা বাতিল

|

দ্বাদশ সংসদ নির্বাচনে গণতন্ত্রী পার্টির সব বৈধ প্রার্থীর প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। তাদের মনোনয়ন বাতিল করতে মঙ্গলবার (১২ ডিসেম্বর) ইসির উপ-সচিব মো. মাহবুবুল আলম শাহ্‌ স্বাক্ষরিত এক চিঠিতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

ওই চিঠিতে বলা হয়, নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দল গণতন্ত্রী পার্টির সভাপতি ও সাধারণ সম্পাদকের পৃথক পৃথকভাবে দাখিল করা কমিটি কমিশন না-মঞ্জুর করছে। সুতরাং গণতন্ত্রী পার্টির রাজনৈতিক দলের অনুমোদিত কোনও কমিটি বিদ্যমান নেই।

আরও বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে গণতন্ত্রী পার্টির কোনও পদধারীর মাধ্যমে দাখিল করা প্রার্থীর প্রার্থিতা বাতিল করার প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা যাচ্ছে।

উল্লেখ্য, ১৪ দলীয় জোটের শরিক গণতন্ত্রী পার্টি বর্তমানে দুই ভাগে বিভক্ত। দলটির দুটি গ্রুপ ইসিতে পৃথক কমিটি জমা দিয়েছে। নির্বাচনে দুটি গ্রুপের ১২ জন প্রার্থী মনোনয়ন জমা দেয়। এদের প্রায় সবারই প্রার্থিতা বৈধ হয়। তবে প্রার্থী বৈধতা ঘোষণার সময় রিটার্নিং অফিসাররা জানান, তাদের বিষয়ে ইসি থেকে সিদ্ধান্ত আসবে। এছাড়া, রিটার্নিং অফিসারের বাছাইয়ে অবৈধ হওয়া মনোনয়নপত্র ইসির আপিল শুনানিতে বৈধ হওয়ার ঘটনাও ঘটেছে।

একইসঙ্গে দলটির নিবন্ধন কেন বাতিল হবে করা হবে না তা জানতে চেয়ে গণতন্ত্রী পার্টির কার্যালয়ের ঠিকানায় নোটিশ পাঠিয়েছে ইসি। ১৫ দিনের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply