সেরা গোলরক্ষকের দৌড়ে বোনো, কোর্তোয়া ও এডারসন; নেই মার্টিনেজ

|

ছবি: সংগৃহীত

গেলো মৌসুমের দুর্দান্ত পারফরমেন্সে ফিফা বর্ষসেরা পুরুষ গোলরক্ষকের লড়াইয়ে প্রত্যাশিতভাবে আছেন এডারসন। ম্যানচেস্টার সিটির এই ব্রাজিলিয়ানের সঙ্গে সংক্ষিপ্ত তালিকায় আছেন মরক্কোর ইয়াসিন বোনো ও বেলজিয়ামের থিবো কোর্তোয়া। তবে এই তালিকায় জায়গা হয়নি আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।

আগামী ১৫ জানুয়ারি লন্ডনে ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে ঘোষণা করা হবে বিজয়ীর নাম। সেরা গোলরক্ষক বাছাইয়ে ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ অগাস্ট পর্যন্ত সময়ের পারফরমেন্স বিবেচনায় নেয়া হয়েছে।

ছবি: সংগৃহীত

এডারসন (ব্রাজিল): গত মৌসুমে ম্যানচেস্টার সিটির ঐতিহাসিক ট্রেবল জয়ের নায়কদের একজন এই ব্রাজিলিয়ান। ১০ বছরের মধ্যে সিটির ষষ্ঠবারের মতো ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ে দারুণ অবদান রাখেন এডারসন। নগরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে সিটির সপ্তম এফএ কাপ জয়ের মিশনেও উজ্জ্বল ছিলেন তিনি। পরে ৩১ বছর বয়সী এই গোলরক্ষক জিতেন চ্যাম্পিয়নস লিগ।

ছবি: সংগৃহীত

থিবো কোর্তোয়া (বেলজিয়াম): চোটের কারণে অনেক দিন ধরে মাঠের বাইরে আছেন এই বেলজিয়ান গোলরক্ষক। তবে বিবেচিত সময়ে ঠিকই দ্যুতি ছড়ান তিনি, বিশেষ করে রিয়াল মাদ্রিদের হয়ে। ওসাসুনার বিপক্ষে সবশেষ কোপা দেল বের ফাইনালে রিয়ালের ২-১ গোলের জয়ের সঙ্গী ছিলেন তিনি। রিয়াল এ প্রতিযোগিতার ২০তম শিরোপার স্বাদ পায়।

ছবি: সংগৃহীত

ইয়াসিন বোনো (মরক্কো): কাতার বিশ্বকাপে মরক্কোর পোস্টে আলো ছড়ানোর পর বোনো ক্লাব ফুটবলেও সেভিয়ার জার্সিতে উজ্জ্বল ছিলেন। দলটির সপ্তমবারের মতো ইউরোপা লিগ জয়ে অবদান রাখেন তিনি। বিশ্বকাপে মরক্কো রূপকথা থামে সেমি-ফাইনালে ফ্রান্সের বিপক্ষে ২-০ গোলে হেরে, তার আগে দলটির পোস্টে তিনি ছিলেন নির্ভরতা হয়ে। শেষ ষোলোয় স্পেনের বিপক্ষে টাইব্রেকারে জয়ের নায়কও ছিলেন ৩২ বছর বয়সী এই গোলরক্ষক।

এই লড়াইয়ে প্রাথমিকভাবে ছিলেন পাঁচ জন, যাদের বেছে নিয়েছিল বিশেষজ্ঞ প্যানেল। এদের মধ্যে সংক্ষিপ্ত তিন জনের তালিকা করা হয়েছে ফিফা ওয়েবসাইটে জাতীয় দলের কোচ, অধিনায়ক, ফুটবল সাংবাদিক ও সমর্থকদের দেয়া ভোটের ভিত্তিতে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply