রাজু ভাস্কর্যে প্রধানমন্ত্রীর সাইনবোর্ড ভাঙচুরের ঘটনায় বিচার দাবি

|

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে প্রধানমন্ত্রীর সাইনবোর্ড ভাঙচুর করাকে সন্ত্রাসী কার্যক্রম উল্লেখ করে এর বিচার দাবি করেছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রভিত্তিক (টিএসসি) পাঁচটি সাংস্কৃতিক সংগঠন।

বুধবার (১৩ ডিসেম্বর) এ বিষয়ে আলাদা বিজ্ঞপ্তিতে নিন্দা ও প্রতিবাদ জানায় সংগঠনগুলো। 

বিচার দাবি করা সংগঠনগুলো হলো– ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ, ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যান্ড সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদ, ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি ও স্লোগান ‘৭১।

বিবৃতিতে নাট্য সংসদের নেতারা বলেন, রাজু ভাস্কর্যের সামনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সংবলিত একটি ব্যানার টানানো ছিল। সেটি ভাঙচুর করেছে ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা, যা বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক পরিবেশের বিপরীতে এক ন্যক্কারজনক দৃষ্টান্ত হয়ে থাকবে। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর অনুভূতির সঙ্গে সমব্যথী হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদ এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

এমন ন্যক্কারজনক ঘটনার তীব্র প্রতিবাদ এবং সুষ্ঠু তদন্তের মাধ্যমে দুষ্কৃতকারীদের শনাক্ত করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বিচারের আওতায় আনার দাবি জানানো হয়। একইসঙ্গে ছাত্র ইউনিয়নকে প্রকাশ্যে সাংগঠনিকভাবে ক্ষমা চাওয়ার দাবি জানানো হয়।

প্রসঙ্গত, গত ২ ডিসেম্বর মেট্রোরেলের টিএসসি স্টেশন উদ্বোধনকে ঘিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে ছাত্রলীগের নেতৃত্বে রাজু ভাস্কর্যে প্রধানমন্ত্রীর ছবি সংবলিত একটি সাইনবোর্ড প্রদর্শন করা হয়।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) গণতান্ত্রিক ছাত্রজোটের উদ্যোগে জোটভুক্ত সংগঠনগুলো পাহাড়ি ছাত্র পরিষদের সাবেক সভাপতি বিপুল চাকমাসহ চারজনকে হত্যার প্রতিবাদে ক্যাম্পাসে মশাল মিছিল করে। মিছিল শেষে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে সমাবেশ করতে রাজু ভাস্কর্যের সামনে এলে প্রধানমন্ত্রীর ছবি সংবলিত সাইনবোর্ডটি ভাঙচুর করে তারা। পরে ছাত্রলীগের নেতা-কর্মীরা তাদের ওপর হামলা করে এবং প্রতিবাদ হিসেবে সেদিন রাতেই রাজু ভাস্কর্যের মাথা কালো কাপড়ে মুড়িয়ে দেয়।

/এএম

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply