মারা গেলেন ‘হীরক রাজার দেশে’র গায়ক

|

মারা গেছেন ভারতীয় সঙ্গীত শিল্পী অনুপ ঘোষাল। ‘গুপি গাইন বাঘা বাইন’ ও ‘হীরক রাজার দেশে’র মতো কালজয়ী ছবিতে কণ্ঠ তিনি। তবে এবার সেই কণ্ঠ বন্ধ হলো চীরতরে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। খবর আনন্দবাজার পত্রিকার।

শুক্রবার (১৫ ডিসেম্বর) স্থানীয় সময় দুপুর ১.৩০ মিনিটে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন গায়ক। দীর্ঘ সময় ধরে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। বার্ধক্যজনিত সমস্যাতেও ভুগছিলেন বহুদিন। শুক্রবার হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তার।

সত্যজিৎ রায় পরিচালিত ‘গুপি গাইন বাঘা বাইন’, ‘হীরক রাজার দেশে’র মতো ছবিতে সঙ্গীত পরিবেশন করেছিলেন অনুপ। যে গান এখনও অনুরাগীরা ভোলেননি। মূলত নজরুলগীতি এবং শ্যামাসঙ্গীতের জন্য সঙ্গীত জগতে বিপুল প্রশংসা পেয়েছিলেন এই গায়ক। এ ছাড়াও বাংলা, হিন্দিসহ নানা ভাষার ছবিতে সঙ্গীত পরিবেশন করেছিলেন তিনি। তপন সিন্‌হা পরিচালিত ‘সাগিনা মাহাতো’ চলচ্চিত্রে তার গান শ্রোতারা ভোলেননি। ‘মাসুম’ ছবির ‘তুঝসে নারাজ নেহি জিন্দেগি’ গানটি অবিস্মরণীয় করে তোলার পিছনেও তার অবদান রয়েছে। বাংলা এবং হিন্দি গানের পাশাপাশি তিনি ভোজপুরি এবং অসমিয়া ভাষায়ও গান গেয়েছেন।

গুণী এই সঙ্গীত শিল্পীর প্রয়াণে শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, ‘অনুপ ঘোষালের প্রয়াণে সঙ্গীত জগতের অপূরণীয় ক্ষতি হলো। আমি অনুপ ঘোষালের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply