নিউজিল্যান্ডের ঠাণ্ডাকে অজুহাত বানাতে চান না শান্ত

|

নিউজিল্যান্ডের ডানেডিনে শনিবার দিবাগত রাত ৪টায় প্রথম ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ দল। সেখানকার তাপমাত্রা ১২ থেকে ১৪ ডিগ্রির আশেপাশে। তাই এই ম্যাচে ঠাণ্ডা প্রভাব ফেলতে পারে বাংলাদেশের ক্রিকেটারদের ওপর। তবে ঠাণ্ডা নিয়ে অজুহাত দিতে চাচ্ছেন না দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

সাংবাদিকদের তিনি বলেন, কন্ডিশন তো একটু ঠাণ্ডা। তবে আমার মনে হয়, এই অজুহাত আমরা কেউই দিতে চাই না। কারণ, এর আগেও এখানে আমরা এসেছি। এ সম্পর্কে আমাদের ধারণা আছে। আশা করছি, কাল খুব বেশি সমস্যা হবে না।

তিনি আরও বলেন, কন্ডিশন কন্ট্রোলে নেই। এটি নিয়ে বেশি কিছু বলারও নেই। এ নিয়ে চিন্তার কোনো অপশনও নেই। যেরকম কন্ডিশন থাকবে তার সঙ্গেই মানিয়ে নিয়ে খেলতে হবে।

ডানেডিনের উইকেট, কন্ডিশন এবং দলের সমন্বয় সম্পর্কে জানতে চাইলে সেটি খোলাসা করেননি তিনি। শান্ত বলেন, এখানে তো সাধারণত পেস বোলারদের বেশি সাহায্য থাকে। তবে এই বিষয়ে খুব বেশি তথ্য দিতে চাই না। দেওয়াটা উচিতও নয়। এটি খুবই গোপনীয় বিষয়। দলের কম্বিনেশনের ক্ষেত্রেও একই। কালকে যখন আমরা খেলাটা শুরু করবো, তখনই দেখতে পারবেন।

বাংলাদেশ দল নিউজিল্যান্ডের মাটিতে ১৬টি ওয়ানডে ও ৯ টি-টোয়েন্টি খেলে এখনও জয়শূন্য। এসব অতীত রেকর্ড পাত্তা না দিয়ে বলেন, এর আগে যতবারই (নিউজিল্যান্ডে) এসেছি, (বাংলাদেশের) কোনো দল এটি (নিউজিল্যান্ডের বিপক্ষে সাদা বলে জয়) করতে পারেনি। তবে কোনো না কোনো দলকে তো করতে হবে। আমার মনে হয়, এই দলটার সেই সামর্থ্য আছে। সবাই বিশ্বাস করে, এ বছর আমাদের ভিন্ন ফল হবে।

কিউই সিরিজে সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, তাসকিন আহমেদ ও ইবাদত হোসেন নেই। এই অভিজ্ঞরা না থাকায় দলে ফিরেছেন সৌম্য সরকার, এনামুল হকরা।

বিষয়টি নিয়ে শান্ত বলেন, আলাদা কোনো ক্রিকেটারকে নিয়ে কথা বলতে চাই না। প্রতিটা খেলোয়াড়ই গুরুত্বপূর্ণ। সৌম্যর দায়িত্বটা গুরুত্বপূর্ণ। ব্যাটিংয়ের সঙ্গে ওনার বোলিংটাও খুব জরুরি। যেহেতু সাকিব ভাই নেই, তাই (সৌম্যর) ব্যাটিংয়ের সঙ্গে বোলিংটাও গুরুত্বপূর্ণ। আমার মনে হয়, টিম ম্যানেজমেন্ট এই কথা চিন্তা করেই তাকে দলে অন্তর্ভুক্ত করেছে। এর সঙ্গে অভিজ্ঞতাটা তো আছেই।

বড় চিন্তা না করে শুরুটা ভালো করলে ফল পক্ষে আসবে জানিয়ে শান্ত বলেন, জয় নির্ভর করছে আমরা ব্যাটিং-বোলিংটা কীভাবে শুরু করছি। আগে থেকে আমাদের বড় কোনো চিন্তা নেই। গুরুত্বপূর্ণ হলো শুরুটা ভালো করা। এরপর সেটি ক্যারি করতে পারলে বড় স্কোর গড়তে পারবো।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply