যুক্তরাজ্যে সবচেয়ে জনপ্রিয় নাম ‘মুহাম্মদ’

|

প্রতি বছরই শিশুদের নামকরণে সবচেয়ে বেশি ব্যবহৃত নামের তালিকা প্রকাশ করে যুক্তরাজ্যের গর্ভাবস্থা ও শিশুদের লালনপালন সংক্রান্ত পোর্টাল বেবিসেন্টার। এ বছরও সেই তালিকা সামনে এসেছে। সেখানে দেখা গেছে, ২০২৩ সালে যুক্তরাজ্যে ছেলে শিশুদের জন্য বাবা-মায়ের সবচেয়ে বেশি পছন্দের নাম মুহাম্মদ। আর কন্যা শিশুদের জন্য সবচেয়ে পছন্দের নাম অলিভিয়া।

গত শুক্রবার (১৫ ডিসেম্বর) এই তালিকা প্রকাশ করে বেবিসেন্টার। সেখানে বলা হয়, যুক্তরাজ্যে পুত্রশিশুদের জন্য সবচেয়ে বেশি সংখ্যায় যে নামটি পছন্দ করা হয় সেটি হলো মুহাম্মদ। মুহাম্মদ একটি আরবি শব্দ, যার অর্থ প্রশংসিত বা প্রশংসার যোগ্য। ইসলাম ধর্মের শেষ নবি হযরত মুহাম্মদ (স.) এর নাম থেকেই মূলত সন্তানের এই নাম রাখেন তাদের বাবা-মায়েরা। এই নামে ধর্মীয় মাহাত্ম রয়েছে।

এছাড়াও পুত্র সন্তানের নামের ক্ষেত্রে বাবা-মায়ের পছন্দের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ‘নোয়া’। যুক্তরাজ্যে অনেক বাবা-মাই তাদের পুত্র সন্তানের নাম নোয়া রাখতে পছন্দ করেন। এই নামের অর্থ বিশ্রাম বা আরাম। পুত্রসন্তানের ক্ষেত্রে যুক্তরাজ্যে জনপ্রিয় নামের তালিকায় আরও আছে থিও, লিও, অলিভার, আর্থার, জর্জ, ফ্রেড্রিক এবং জ্যাক।

অন্যদিকে, বেবিসেন্টারের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, কন্যা শিশুদের ক্ষেত্রে অলিভিয়া নামটি বাবা-মায়েদের কাছে সবচেয়ে বেশি পছন্দের। অলিভিয়া মূলত অলিভ গাছ বা অলিভ অর্থাৎ জলপাই থেকে এসেছে। অলিভ মূলত শান্তি ও সৌন্দর্যের প্রতীক।

কন্যা সন্তানের ক্ষেত্রে দ্বিতীয় জনপ্রিয় নাম হলো এমিলিয়া। এই নামের অর্থ পরিশ্রমী। এছাড়াও জনপ্রিয়তার নিরিখে মেয়েদের নামের ক্ষেত্রে তৃতীয় জনপ্রিয় নাম হচ্ছে ইসলা। ইসলা মূলত স্কটিস শব্দ। ‘আইল্যান্ড’ শব্দ থেকেই এর উৎপত্তি। যা প্রকৃতি ও স্থিরতাকে প্রতিনিধিত্ব করে।

সন্তানের নামকরণের ক্ষেত্রে বাবা-মায়েদের সবসময়ই নজর থাকে, যেন নামের অর্থে ইতিবাচকতা, সৌন্দর্য্য ও মাহাত্ম থাকে। সেই হিসেবেই ভালোবাসার সন্তানের নাম রাখেন পিতা-মাতা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply