হামাস-ইসরায়েল যুদ্ধ; সম্ভাবনায় আরেকটি চুক্তি

|

ছবি: আনাদোলু এজেন্সি

গাজায় হামাসের হাতে জিম্মিদের উদ্ধারে কাতারের মধ্যস্থতায় আরও একটি চুক্তির বিষয়ে আলোচনা চলছে। বিষয়টি নিশ্চিত করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

শনিবার (১৬ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে তিনি স্বীকার করেন, ইসরায়েলের আলোচক দলকে নির্দেশনা দিয়ে পাঠিয়েছেন তিনি। তবে, আলোচনার বিষয়ে বিস্তারিত জানাতে চাননি তিনি।

এর আগে গত শুক্রবার নরওয়েতে এক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মেদ বিন আব্দুল রহমান আল থানির সাথে বৈঠক করেন মোসাদ নেতা ডেভিড বারনিয়া। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি কেউই।

নতুন চুক্তি নিয়ে চলমান আলোচনা ও সম্ভাবনা আগেই নিশ্চিত করেছে কাতার। আরেক মধ্যস্থতাকারী মিসরের সূত্র বলছে, চুক্তির বিষয়ে অতীতের তুলনায় উদারতার পরিচয় দিচ্ছে নেতানিয়াহু।

তবে যুদ্ধের বিষয়ে বেনিয়ামিন নেতানিয়াহু এখনও পূর্বের সিদ্ধান্তেই অটল রয়েছেন। বলেন, আমাদের অস্তিত্বের জন্য এই যুদ্ধ, বিজয় নিশ্চিত হওয়া পর্যন্ত চলবে। এ সময় তাদের ওপরে আন্তর্জাতিক চাপ থাকার কথাও বলেন তিনি।

এছাড়া জিম্মিদের উদ্ধারের বিষয়ে তিনি বলেন, সামরিক চাপ ছাড়া ১১০ জিম্মিকে উদ্ধার সম্ভব হতো না। সেনা অভিযান চালিয়ে যাওয়ার মাধ্যমেই বন্দি সবাইকে বের করে আনতে পারবো। আলোচক দলকেও সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply