রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে নিজ দেশের নাগরিকরাই

|

যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের অধিবাসীরা। ছবি: এপি।

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে নিজ দেশের নাগরিকরাই! অদ্ভুত শোনালেও, ইউক্রেনের হয়ে লড়াইয়ের প্রশিক্ষণ নিচ্ছে একদল রুশ নাগরিক। যাদের বেশিরভাগই অবশ্য রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের অধিবাসী। পুতিন এবং রাশিয়ার অধীনে থাকতে চান না তারা। ইউক্রেনে চলমান আগ্রাসনের বিপক্ষেও অবস্থান তাদের। আর তাই, রাশিয়ার বিরুদ্ধেই অস্ত্র হাতে তুলে নিচ্ছেন। এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা এপি এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, সাইবেরিয়া অঞ্চলে চলছে যুদ্ধের প্রস্তুতি। লড়াইয়ের জন্য প্রস্তুত করে এই সেনাদের পাঠানো হবে ময়দানে। ইউক্রেনকে রক্ষায় যারা লড়বেন রাশিয়ার বিপক্ষে। তবে অবাক করা তথ্য হচ্ছে, এখানে যারা প্রশিক্ষণ নিচ্ছেন তারা সবাই রাশিয়ার নাগরিক। রুশ হয়েও যুদ্ধ করবেন নিজ দেশের বিরুদ্ধেই।

ইউক্রেনীয়রা ছাড়াও স্বেচ্ছাসেবী ও ভাড়াটে হিসেবে অনেক বিদেশি নাগরিকও প্রায় দুই বছর ধরে চলা যুদ্ধে কিয়েভের পক্ষে অংশ নিয়েছে। এর আগে, কিছু সংখ্যক চেচেন নাগরিকও ইউক্রেনের হয়ে যুদ্ধ করলেও নিজ দেশেরই বিরুদ্ধে রাশিয়ানদের লড়াইয়ের প্রস্তুতি নেয়ার এই ঘটনা আলোচনার জন্ম দিয়েছে।

চলতি বছরেই, যুদ্ধে আগ্রহী বিদেশিদের জন্য আন্তর্জাতিক সৈন্যদল গঠন করেছে ইউক্রেন। এই সৈন্যদলেরই একটি নবগঠিত ইউনিট সাইবেরিয়ান ব্যাটালিয়ন, যেখানে যোগ দিয়েছেন অন্তত দুই ডজন রুশ নাগরিক। এদের বেশিরভাগই মূলত সাইবেরিয়ার অধিবাসী, যারা নিজ অঞ্চলের ওপর রাশিয়ার নিয়ন্ত্রণ এবং পুতিনের শাসন বিরোধী।

অবশ্য, সাইবেরিয়া ছাড়াও রাশিয়ার আরও কয়েকটি অঞ্চলের বাসিন্দাও আছে এই ব্যাটালিয়নে।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply