ডিপফেক ভিডিওর নতুন শিকার রতন টাটা

|

আলিয়া, রশ্মিকার পর এবার ডিপফেক ভিডিওর নতুন শিকার রতন টাটা। ছবি: হিন্দুস্তান টাইমস।

ভারতের জনপ্রিয় অভিনেত্রী রাশ্মিকা মান্দানার একটি ডিপফেক ভিডিওকে কেন্দ্র করে ভারত জুড়ে শুরু হয়েছে ব্যাপক আলোচনা-সমালোচনা। এরপর একে একে অভিনেত্রী কাজল, ক্যাটরিনা ও আলিয়া ভাট এ তালিকায় যুক্ত হয়েছে। এবার ডিপফেক ভিডিওর নতুন শিকার কোনো অভিনেত্রী নন, বরং ভারতের শিল্পপতি রতন টাটা। সম্প্রতি, রতন টাটার একটি ডিপফেক ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, অভিনয় জগত থেকে এবার ব্যবসার জগতে। ডিপফেক বানানো হল টাটা গ্রুপের কর্ণধার রতন টাটাকে নিয়ে। ভিডিওতে দেখা যায়, ব্যবসা করার জন্য লোভনীয় প্রস্তাব দিচ্ছেন টাটা। যাতে বিভ্রান্ত হচ্ছেন সাধারণ মানুষ। পরে টাটা সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেই এই বিষয়ে সাধারণ মানুষকে সতর্ক করেন। প্রতারণার ফাঁদে পা দিতে বারণ করেন তিনি।

ভিডিওতে দেখা গিয়েছে, টাটা একটি সাক্ষাৎকারে বিশেষ বিনিয়োগের কথা বলেন। তাতে বিনিয়োগ করলে নাকি লাভ নিশ্চিত। ১০০ শতাংশ নিশ্চয়তা দেওয়া হয়েছে ওই ভিডিওতে। বলা হয়েছে, এই পদ্ধতি সম্পূর্ণ ঝুঁকিহীন। এই পদ্ধতি অবলম্বন করে বেশ কয়েক জন টাকা উপার্জন করেছেন, সেই নজিরও দেখানো হয়েছে ভিডিওতে।

এআই টুল ব্যবহার করে, যেকোনো ভিডিও কিংবা ছবিতে ব্যক্তির মুখ পরিবর্তন ও প্রতিস্থাপন করা সম্ভব। যার ফলে প্রায়ই বিভ্রান্তিকর বা বানোয়াট ভিডিও এবং ছবি ছড়িয়ে পড়ছে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply