পার্থ টেস্টে পাকিস্তানকে উড়িয়ে দিলো অস্ট্রেলিয়া

|

ছবি: সংগৃহীত

পার্থ টেস্টের চতুর্থ দিনেই পাকিস্তানকে গুড়িয়ে দিয়ে বড় জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। ম্যাচের তৃতীয় দিন শেষেই দ্বিতীয় ইনিংসে লিড তিনশ ছুঁয়ে ফেলে অস্ট্রেলিয়া। শনিবার এর সঙ্গে তারা যোগ করে আরও ১৪৯ রান। ৫ উইকেটে ২৩৩ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। ৪৫০ রানের পাহাড়সম টার্গেট তাড়ায় শান মাসুদের দল ৩০.২ ওভারে মাত্র ৮৯ রানেই গুটিয়ে যায়। ৩৬০ রানের বড় জয় তুলে ৩ ম্যাচ টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেলো প্যাট কামিন্সের দল।

তৃতীয় দিন শেষ বিকেলে ২ উইকেট হারিয়ে ৮৪ রান করেছিলো অসিরা। আজ (১৭ ডিসেম্বর) চতুর্থ দিন সকালে ব্যাট করতে নেমে শুরুতেই সাজঘরে ফেরেন স্টিভেন স্মিথ । প্রথম ইনিংসের মতো এবারও তাকে ফেরান খুররাম শাহজাদ। বেশিক্ষণ টিকতে পারেননি ট্রাভিস হেডও। একশ পেরোতেই ৪ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় অস্ট্রেলিয়া। 

তবে পাকিস্তানকে চেপে বসতে দেননি উসমান খাওয়াজা ও মিচেল মার্শ। আগের দিন মন্থর ব্যাটিং করা খাওয়াজা এবার বদলে ফেলেন ধরন। অন্য প্রান্তে মার্শও খেলতে থাকেন ওয়ানডের মতো করে। আমের জামালকে ডিপ স্কয়ার লেগ দিয়ে ছক্কা মারেন মার্শ। পরের ওভারে আঘা সালমানের বল ছক্কায় ওড়ান বোলারের মাথার ওপর দিয়ে। কিছুক্ষণ পর তার সহজ ক্যাচ নিতে পারেননি শান মাসুদ। ২৩ রানে বেঁচে যান মার্শ। 

তার বেঁচে যাওয়ার পরের ওভারে সালমানকে জোড়া চার মেরে ১৫১ বলে পঞ্চাশে পৌঁছান খাওয়াজা। এরপর বাড়ান রানের গতি। ফাহিম আশরাফ, শাহিন শাহ আফ্রিদির ওভারে পরপর মারেন দুটি করে চার। মধ্যাহ্ন বিরতির পর ম্যাচে নিজের দ্বিতীয় ফিফটি পূর্ণ করেন মার্শ। খাওয়াজার সঙ্গে তার ষষ্ঠ উইকেটে জুটিতে দুইশ ছাড়ায় অস্ট্রেলিয়া, চারশ পেরিয়ে যায় লিড। গোছানো ব্যাটিংয়ে সেঞ্চুরির দুয়ারে পৌঁছে যান খাওয়াজা। কিন্তু ফেরেন আক্ষেপ নিয়ে।

আফ্রিদির অফ স্টাম্পের বাইরের বল আড়াআড়ি ব্যাটে খেলার চেষ্টায় ডিপ থার্ড ম্যানে ধরা পড়েন অস্ট্রেলিয়ার ওপেনার। ১৯০ বলের ইনিংসে ৯ চারে তিনি করেন ৯০ রান। খাওয়াজার বিদায়ে ভাঙে ১২৬ রানের জুটি। একইসঙ্গে ইনিংস ঘোষণা করে দেন কামিন্স।

প্রায় দেড়দিন হাতে রেখে ৪৫০ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা পাকিস্তান প্রথম ওভারে উইকেট হারায়। ডানহাতি আবদুল্লাহ শফিককে ফেরান স্টার্ক। ২ রান করেন ওপেনার আব্দুল্লাহ শফিক। ১০ রান করে ফিরে যান প্রথম ইনিংসে ফিফটি করা ইমাম-উল হক। অধিনায়ক শান মাসুদও দায়িত্বজ্ঞানহীন ব্যাট করে মাত্র ২ রান করে সাজঘরে ফেরত যান।

১৪ রান করেছেন অধিনায়কের চাপমুক্ত হওয়া ব্যাটার বাবর আজম। ৫১ বলে ২৪ রান করেন শাকিল। আগা সালমান ও ফাহিম আশরাফ করেন ৫ রান করে। পরে কোনো ধরনের প্রতিরোধ গড়তে না পারা পাকিস্তান নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। ৮৯ রানে গুটিয়ে যায় দলটির দ্বিতীয় ইনিংস।

দলের এই দুর্দান্ত জয়ের দিন অস্ট্রেলিয়ার তৃতীয় ও সব মিলিয়ে বিশ্বের অষ্টম বোলার হিসেবে পাঁচশ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন লায়ন। পরে আরও এক শিকার ধরে ৫০১ উইকেটে ম্যাচ শেষ করেছেন ৩৬ বছর বয়সী অফ স্পিনার।

অস্ট্রেলিয়ার হয়ে তিনটি করে উইকেট শিকার করেন জস হ্যাজলউড ও মিচেল স্টার্ক। ২টি উইকেট তুলে নেন নাথায় লায়ন। প্রথম ইনিংসে ৯০, দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৬৩ রান এবং ১ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয় মিচেল মার্শ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply