জিম্মি মুক্তি: নতুন চুক্তির ইঙ্গিত দিলেন নেতানিয়াহু

|

ছবি: সংগৃহীত

গাজায় হামাসের হাতে জিম্মিদের উদ্ধারে আরও একটি চুক্তির বিষয়ে কাতারের মধ্যস্থতায় চলছে আলোচনা। শনিবার (১৬ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। খবর আল জাজিরার।

নেতানিয়াহু স্বীকার করেন, ইসরায়েলের আলোচক দলকে নির্দেশনা দিয়ে পাঠানো হয়েছে। তবে আলোচনার বিষয়ে বিস্তারিত জানাতে চাননি তিনি। ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, এটা আমাদের ‘অস্তিত্বের যুদ্ধ’। বিজয় নিশ্চিত না হওয়া পর্যন্ত চলবে। আন্তর্জাতিক চাপ সত্ত্বেও। সামরিক চাপ ছাড়া ১১০ জিম্মিকে উদ্ধার সম্ভব হতো না। সেনা অভিযান চালিয়ে যাওয়ার মাধ্যমেই বন্দি সবাইকে বের করে আনা যাবে বলে জানিয়েছেন তিনি।

শুক্রবার (১৫ ডিসেম্বর) জিম্মিদের উদ্ধারে চুক্তির বিষয়ে নরওয়েতে হয় বৈঠক। কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মেদ বিন আব্দুল রহমান আল থানির সাথে বসেন মোসাদ নেতা ডেভিড বার্নেয়া। তবে এ বিষয়ে জানতে চাইলে এড়িয়ে যান নেতানিয়াহু। নতুন চুক্তির সম্ভাবনা নিয়ে আগেই নিশ্চিত করেছে কাতার। আরেক মধ্যস্থতাকারী মিসরের সূত্র বলছে, চুক্তির বিষয়ে অতীতের তুলনায় উদার ইসরায়েলের প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর গাজা থেকে ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলে হামলা করে ১২শ’র বেশি মানুষকে হত্যা করে। ২৪২ জনকে জিম্মি করে নিয়ে যায়। ওই দিন থেকেই গাজায় তীব্র হামলা শুরু করে ইসরায়েল। ইসরায়েলের হামলায় গাজায় প্রায় ১৯ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply