এবার নৌকায় চড়া হচ্ছে যেসব দলপ্রধানের

|

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০টি আসনের মধ্যে ২৯৮ আসনে নৌকার প্রার্থী মনোনয়ন দিয়েছিল আওয়ামী লীগ। সমঝোতার মাধ্যমে জাতীয় পার্টিকে ২৬টি আসন এবং ১৪ দলকে ৬টি আসন ছেড়ে দিয়েছে দলটি।

রোববার (১৭ ডিসেম্বর) নির্বাচন কমিশনে (ইসি) গিয়ে কমিশন সচিব জাহাংগীর আলমের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা জানান আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

আওয়ামী লীগের ছেড়ে দেয়া এসব আসনে নৌকা প্রতীক কিংবা তাদের নিজ নিজ দলীয় প্রতীকে নির্বাচন করতে পারবেন জোটের প্রার্থীরা। তবে ১৪ দলীয় জোটের অন্যতম তিন শরিক দল জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ও জাতীয় পার্টির (জেপি) দলপতিরা এবার নিজ দলীয় প্রতীক ছেড়ে নৌকা প্রতীকেই নির্বাচন করছেন।

দ্বাদশ সংসদ নির্বাচনে প্রার্থী হতে বরিশাল-২ ও ৩, দুটি আসনেই এবার মনোনয়নপত্র জমা দিয়েছিলেন ‘বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি’র সভাপতি রাশেদ খান মেনন। বরিশাল-৩ আসনটি জোটের প্রার্থী হিসেবে তার জন্য ছাড়তে চেয়েছিল আওয়ামী লীগ। কিন্তু ওই আসনে জাতীয় পার্টির শক্ত প্রার্থী ছিল। মেনন নিজেও সেখান থেকে নির্বাচন করার বিষয়ে খুব একটা আগ্রহী ছিলেন না। এরপর আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়, বরিশাল-৩ এর পরিবর্তে বরিশাল-২ আসনে নৌকার হয়ে ভোটযুদ্ধে থাকছেন মেনন। এবারও ওয়ার্কার্স পার্টির দলীয় নির্বাচনী প্রতীক ‘হাতুড়ি’ তার হাতে শোভা পাচ্ছে না। এর আগে একাধিকবার নৌকা প্রতীকে লড়েছেন তিনি।

বরিশাল-৩ আসনের মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন রাশেদ খান মেনন। ছবি: সংগৃহীত 

এদিকে, বরাবরের মতো এবারও দলীয় নির্বাচনী প্রতীক ‘মশাল’ ছেড়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু। একাদশ জাতীয় সংসদের মতো দ্বাদশ সংসদ নির্বাচনেও নৌকা প্রতীকে ভোটে লড়বেন তিনি। কুষ্টিয়া-২ আসনটি ইনুকে ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। যদিও এই আসনে আওয়ামী লীগের দলীয় কোনো প্রার্থী ছিল না।

অন্যদিকে, আসন্ন নির্বাচনে ১৪ দলীয় জোটের শরিক হিসেবে জাতীয় পার্টি (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জুকে পিরোজপুর-২ আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। জেপির দলীয় নির্বাচনী প্রতীক ‘বাইসাইকেল’ নিয়ে ভোটের মাঠে লড়লেও এবার নৌকা প্রতীকে লড়বেন তিনি।

২০১৮ সালের নির্বাচনে ‘বাইসাইকেল’ প্রতীকে এই আসন থেকে বিজয়ী হন আনোয়ার হোসেন মঞ্জু। এবারই প্রথমবারের মতো নৌকায় পা পড়ছে জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যানের।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply