গাজায় বেড়েই চলেছে ক্ষুধার জ্বালা, ত্রাণের গাড়িতে লুটপাট

|

খাবার ও পানির জন্য তীব্র হাহাকার! আড়াই মাসের ইসরায়েলি বর্বরতায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে গাজায়। আন্তর্জাতিক সংস্থার সীমিত ত্রাণে মিটছে না ক্ষুধা; ভেঙে গেছে ধৈর্য্যের বাধ। বিক্ষুদ্ধ মানুষ মরিয়া হয়ে ছুটছে ত্রাণের আশায়; ঘটছে লুটপাটের ঘটনাও। কার আগে কে নিতে পারে ত্রাণের বাক্স, তাই নিয়ে যেন চলছে আরেকটি যুদ্ধ।

এমন দৃশ্য যুদ্ধ বিধ্বস্ত গাজার রাফাহ সীমান্তের। কারণ প্রায় আড়াই মাস ধরে খেয়ে না খেয়ে কোনোমতে বেঁচে আছেন মানুষগুলো। কেউ কেউ বাস্তুচ্যুত হয়েছেন একাধিকবার। হারিয়েছেন স্বজনদের। সেই সাথে প্রতিনিয়ত অভুক্ত থাকা। সব মিলিয়ে ভীষণ হতাশা গ্রাস করেছে তাদের।

ভেঙে গেছে ধর্য্যের বাধ। পাচ্ছেন না পর্যাপ্ত ত্রাণ। সামান্য যা পাচ্ছেন তাতে মিটছে না ন্যূনতম প্রয়োজন। প্রায়ই থাকতে হচ্ছে অভুক্ত। এমনকি নেই জীবন বাঁচানোর অতিপ্রয়োজনীয় পানিও। খেতে হচ্ছে লবণাক্ত পানি। যা খেয়ে অনেকেই হয়ে পড়ছেন অসুস্থ।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা UNHCR-এর খাবার বিতরণ কেন্দ্রের সামনেও অভুক্ত মানুষের দীর্ঘ লাইন। কিন্তু ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও নিশ্চয়তা নেই খাবার মেলার।

ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকেই খাবার ও পানির তীব্র সংকটে দুর্বিষহ জীবন কাটছে গাজাবাসীর। এবার সে সংকট ছাড়িয়ে গেছে সহ্যের সীমা। তাই ক্ষুধা নিবারণে লুটপাট চালাতে হচ্ছে ত্রাণবাহী ট্রাকে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply