আগামী ২৭ ডিসেম্বর আ. লীগের নির্বাচনী ইশতেহার ঘোষণা: ওবায়দুল কাদের

|

আগামী ২৭ ডিসেম্বর আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার ঘোষণা করা হবে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, জাতীয় সংসদ নির্বাচন নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে। একইসাথে প্রতিদ্বন্দ্বিতামূলকও হবে।

সোমবার (১৮ ডিসেম্বর) দুপুরে ধানমন্ডিতে দলের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে একথা বলেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, আগামী ২০ ডিসেম্বর হযরত শাহজালাল (রা.) এর মাজার জিয়ারতের মধ্য দিয়ে সিলেটে আওয়ামী লীগের প্রথম নির্বাচনী সভা অনুষ্ঠিত হবে।

ওবায়দুল কাদের বলেন, সর্বশেষ তথ্য অনুযায়ী, ২৭টি দল নির্বাচনে অংশগ্রহণ করবে। আমরা জাতীয় পার্টির জন্য ২৬টি আসন থেকে প্রার্থী প্রত্যাহার করেছি। তারা আরও বড় সংখ্যার প্রস্তাব করেছিলেন। আমরা ২৬টি আসনের ব্যাপারে সমঝোতা করতে সক্ষম হয়েছি। আর শরিক দল ৬টি আসন থেকে নৌকা নিয়ে নির্বাচন করবে। তবে এবার আমরা খুব কমই সাপোর্ট দিতে পারছি।

এ সময় তিনি বলেন, জনগণ ভোটের জন্য উন্মুখ হয়ে আছে। দেশজুড়ে তাই নির্বাচনী উৎসব চলছে।

দেশের বুদ্ধিজীবীরা বিএনপির রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে ব্যস্ত বলে উল্লেখ করে এই আওয়ামী লীগ নেতা। বলেন, নাশকতার বিষয়ে অনেক বুদ্ধিজীবী নীরব ভূমিকা পালন করছেন। উল্টো বিবৃতিও দিচ্ছেন। যেসব বুদ্ধিজীবী হরতাল-অবরোধ সমর্থন করছেন, তারা বিএনপির দালাল বলেও উল্লেখ করেন ওবায়দুল কাদের।

বিএনপি নেতাদের গ্রেফতার প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ঢালাওভাবে কাউকে গ্রেফতার করা হচ্ছে না। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই গ্রেফতার ও বিচার হচ্ছে।

পদ্মা সেতুর প্রসঙ্গ টেনে ওবায়দুল কাদের বলেন, সেতুর উদ্বোধন থেকে শুরু করে এ পর্যন্ত মোট ১১শ’ কোটি টাকা পরিশোধ করা হয়েছে। স্বপ্নের এই সেতু নির্মাণ হয়েছে বাংলাদেশ সরকারের টাকায়। টোল আদায়ের মাধ্যমে সে টাকা পরিশোধ করা শুরু হয়েছে।

কাউকে নির্বাচনে আনার জন্য কোন অপরাধ ক্ষমা করার দৈন্যতা আওয়ামী লীগের হয়নি বলেও জানান ওবায়দুল কাদের।উঠে আসে কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাকের বক্তব্যের বিষয়টিও। নির্বাচনে আসলে গ্রেফতারকৃত বিএনপির ২০ হাজার নেতাকর্মীকে ছেড়ে দেয়া হবে কৃষিমন্ত্রীর এমন মস্তব্যের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, কৃষিমন্ত্রী যা বলেছেন, সেটি তার ব্যক্তিগত মন্তব্য। আওয়ামী লীগ কোনো দেউলিয়া দল নয়। আমরা দলীয় নীতি ভঙ্গ করে, গণতন্ত্রের প্রতি আওয়ামী লীগের প্রতিশ্রুতি ভঙ্গ করে বিএনপি বা কোনো দলকে এ ধরনের প্রস্তাব দেবো না। এ ধরনের কোনো প্রস্তাব আমাদের সরকারও দেয়নি, দলও দেয়নি। তাছাড়া বিএনপির ২০ হাজার নেতাকর্মী জেলে আছে, এটিকেও আমরা স্বীকৃতি দেয়নি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply