লোহিত সাগরে দুটি পণ্যবাহী জাহাজে হুতিদের হামলা

|

ছবি: আল জাজিরা

লোহিত সাগরের ইয়েমেন উপকূলে আরও দুটি পণ্যবাহী জাহাজে হামলা চালিয়েছে হুতি বিদ্রোহীরা। ইসরায়েল গাজায় যুদ্ধ বন্ধ না করলে লোহিত সাগরে হামলা বন্ধ করবে না বলে জানিয়েছে বিদ্রোহী গোষ্ঠীটি। সোমবার (১৮ ডিসেম্বর) এ ঘটনা ঘটে বলে জানিয়েছে আল জাজিরা।

হামলায় পানামার পণ্যবাহী জাহাজ এম.এস.সি. ক্লারা ও নরওয়ের সোয়ান আটলান্টিক নামের ট্যাংকার জাহাজ দুটি ক্ষতিগ্রস্ত হয়। বিস্ফোরণে আগুন ধরে যায় একটি জাহাজের অংশে।

বিবৃতিতে বিদ্রোহী গোষ্ঠীটির পক্ষ থেকে জানানো হয়, সামুদ্রিক বিমান ব্যবহার করে এই হামলা চালানো হয়। জাহাজ দুটির সাথে ইসরায়েলি সম্পৃক্ততা নিশ্চিত হওয়ার পর এই হামলা চালানো হয়। এদিকে, জাহাজ দুটিতে হামলার সংবাদ পেয়ে ওই অঞ্চলে অভিযান চালায় মার্কিন ডেস্ট্রয়ার।

উল্লেখ্য, লোহিত সাগর পণ্য ও জ্বালানি তেল পরিবহনের জন্য বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যপথ। হুতিরা বলছে, গাজায় হামলার প্রতিবাদে ইসরায়েলের সঙ্গে যোগসূত্র থাকা জাহাজে হামলা চালাচ্ছে তারা। বিভিন্ন ধরনের বাণিজ্যিক জাহাজে হামলার পাশাপাশি জব্দও করা হয়েছে একাধিক জাহাজ। তারই প্রতিক্রিয়ায় সোমবার (১৮ ডিসেম্বর) ১০ দেশের জোট গঠনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply