খাবারের অভাবে অপরিপক্ক ফসল কেটে ফেললেন ফিলিস্তিনিরা

|

আল-বালাহ'র কৃষকরা ফসল কাটার সময় তোলা একটি দৃশ্য। ছবি: আল জাজিরা।

ইসরায়েলি বাহিনীর নৃশংসতায় মৃত্যু উপত্যকা গাজা। দুই মাসের বেশি সময় ধরে চলমান আগ্রাসনে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে ২০ হাজার ফিলিস্তিনি। এদিকে, যুদ্ধের কারণে অনাহারে রয়েছে ২০ লাখ ফিলিস্তিনি। খাবারতো দূরের কথা, বিশুদ্ধ পানির জন্য চলছে হাহাকার।

এমন পরিস্থিতিতে, দেইর আল-বালাহ’র কৃষকরা কেটে নিচ্ছেন অপরিপক্ক ফসল। অনেকটা অসহায় অবস্থা বিবেচনা করেই নিয়েছেন এমন সিদ্ধান্ত। জাতিসংঘের তথ্য মতে, জ্বালানি পানি ও গমের অভাবে উত্তর গাজা উপত্যকায় ৭ নভেম্বর থেকে কোনো বেকারি চালু হয়নি। যুদ্ধের প্রভাবে বন্ধ রয়েছে সরবরাহ। বুধবার (২০ ডিসেম্বর) এক প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানায়।

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় সম্পূর্ণ অবরোধ আরোপ করার পর থেকে ত্রাণ সরবরাহ হয়েছে খুবই কম। এমন পরিস্থিতিতে অনেকটা বাধ্য হয়ে সর্বশেষ ফসলগুলো কেটে ফেলছেন কৃষকরা। ছবি: আল জাজিরা।
গাজায় প্রবেশ করা ত্রাণ ২৩ লাখ মানুষের প্রয়োজনের তুলনায় খুবই কম। অনেকটা ‘সমুদ্রে একটি ফোঁটা পানি’ মাত্র। ছবি: আল জাজিরা।
সীমিত খাদ্য সরবরাহ প্রাথমিকভাবে দক্ষিণ গাজা উপত্যকায় বাস্তুচ্যুত মানুষদের জন্য বিতরণ করা হয়। তবে পরিবারের বেশিরভাগ সদস্য ক্ষুধার্ত থাকায়, ফসল কাটতে বাধ্য হলেন তারা। ছবি: আল জাজিরা।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply