এক বলেই ৮-১০ লাখ টাকা কামাবেন স্টার্ক ও কামিন্স!

|

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ইতিহাসে সর্বোচ্চ দামী খেলোয়াড় হিসেবে রেকর্ড গড়েছেন অজি বোলার মিচেল স্টার্ক। ২৪ কোটি ৭৫ লাখ রুপিতে এই কিক্রেটারকে দলে ভিড়িয়েছে কলকাতা নাইট রাইডার্স। বাংলাদেশি টাকায় যা ৩২ কোটি ৫৯ লাখ ৪০ হাজার ১৭৫ টাকা (এক রুপির বিপরীতে ১.৩১ টাকার হিসেবে)।

স্টার্কের আরেক স্বদেশি প্যাট কামিন্সকে ২০ কোটি ৫০ লাখ রুপিতে কিনেছে সানরাইজার্স হায়দরাবাদ। বাংলাদেশি টাকায় যা ২৬ কোটি ৯৯ লাখ ৭০ হাজার ৬৫০ টাকা। তাতে, বিশ্বকাপজয়ী এই দুই অস্ট্রেলিয়ানের পেছনে খরচ হয়েছে প্রায় ৬০ কোটি টাকার কাছাকাছি।

গত মঙ্গলবার (১৯ ডিসেম্বর) দুবাইয়ের কোকাকোলা এরিনাতে অনুষ্ঠিত হওয়া এবারের আইপিএলের নিলামে এই দুই অজি মিলেই বাধিয়ে দেন হূলস্থুল কাণ্ড। কাড়াকাড়ি পরে যায় তাদেরকে দলে ভেড়াতে। তীব্র প্রতিদ্বন্দ্বিতা শেষে স্টার্ক ও কামিন্সকে ইতিহাস গড়ে দলে ভেড়ায় কেকেআর ও সানরাইজার্স হায়দরাবাদ।

তবে এত দাম দিয়ে খেলোয়াড় কেনার ফলে পাঠকদের মনে যে কৌতুহল, তা হলো বলপ্রতি কত টাকা করে পাচ্ছেন এই দুই অজি?

বলপ্রতি কে কত টাকা পাবেন তার হিসাব:

শুরুতেই আসা যাক ম্যাচের হিসেবে। গত আসরের মতো লিগ পর্ব অনুযায়ী ম্যাচ হিসেব করলে, প্রতিটি দল ১৪টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। ভিন্ন গ্রুপের ৫ দলের সাথে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে মোট ১০টি ম্যাচ খেলতে হবে প্রতিটি দলকেই। আর নিজেদের গ্রুপের বাকি ৪ দলের সাথে খেলতে হবে চার ম্যাচ।

মিচেল স্টার্ক

যদি মিচেল স্টার্ক ১৪ ম্যাচ খেলেন, তাহলে প্রতি ম্যাচে তিনি হাত ঘোরাতে পারবেন ৪ ওভার। ৪ ওভারে বল করবেন মোট ২৪টি। আর বলপ্রতি তার পকেটে ঢুকবে প্রায় ৯ লাখ ৭০ হাজার টাকা।

প্যাট কামিন্স

প্যাট কামিন্সও যদি লিগ পর্বের প্রতিটি ম্যাচ খেলেন, তাহলে প্রত্যেক ম্যাচে বল করার সুযোগ পাবেন ৪ ওভার। ৪ ওভারে মোট ২৪ বল হয়। সেহেতু প্রতি বলের বিনিময়ে তিনি পকেটে ঢোকাবেন প্রায় ৮ লাখ সাড়ে তিন হাজার টাকা।

উল্লেখ্য, স্টার্ক সবশেষ আইপিএল খেলেছিলেন ২০১৫ সালে। এরপর ২০১৮ সালের নিলামে নাম লেখান তিনি। ৯ কোটি ৪০ লাখ রুপিতে সেবারও তাকে কিনেছিল কলকাতা। কিন্তু ইনজুরির কারণে টুর্নামেন্ট থেকে নিজেকে প্রত্যাহার করে নেন বাঁহাতি এই পেসার। গত মৌসুমে নাম না দিলেও এবার ঠিকই নিলামে নাম দেন তিনি। তখন থেকেই তাকে নিয়ে আগ্রহ বাড়তে থাকে। 

/এমএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply