নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর হামলায় নিহত অন্তত ১৬০

|

সশস্ত্র গোষ্ঠীর হামলায় পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ার মধ্যাঞ্চলে কমপক্ষে ১৬০ জন নিহত হয়েছেন। দেশটির সামরিক বাহিনী জানিয়েছে, অঞ্চলটির বিভিন্ন গ্রামে একাধিক সশস্ত্র গোষ্ঠীর দফায় দফায় হামলায় এই প্রাণহানি ঘটে। খবর দ্য গার্ডিয়ান ও এএফপি।

নাইজেরিয়ার ওই অঞ্চলটিতে কয়েক বছর ধরেই ধর্মীয় ও জাতিগত উত্তেজনা চলছিলো। রোববার সন্ধ্যায় দেশটির সেনাবাহিনী জানায়, সশস্ত্র গোষ্ঠীগুলোর হামলায় ১৬ জন নিহত হয়েছে বলে তারা প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছেন। তবে সোমবার (২৫ ডিসেম্বর) প্রাণহানির সংখ্যা বেড়ে ১৬০ জনে পৌঁছেছে বলে জানা গেছে।

প্লাতিয়াউ রাজ্যের বোকোসের স্থানীয় সরকারের প্রধান মানডে কাসাহ এএফপিকে বলেন, গত শনিবার থেকে শুরু হওয়া এই সহিংসতা রোববার ভোর পর্যন্ত অব্যাহত ছিল। এতে ১১৩ জনের মতো নিহত হওয়ার তথ্য নিশ্চিত হওয়া গেছে। ৩০০ জনের বেশি ব্যক্তিকে আহত অবস্থায় পাওয়া গেছে। তাদেরকে বোকোস, জোস ও বারকিন লাদির বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, একাধিক সশস্ত্র গ্যাং; যারা স্থানীয়ভাবে ‘দস্যু’ হিসেবে পরিচিত, তারা অন্তত ২০টি ভিন্ন সম্প্রদায়ের ওপর সমন্বিতভাবে এই হামলা চালায়। এ সময় লোকজনের বাড়িঘরও পুড়িয়ে দেয়া হয়।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply