‘আমাকে বিষ দাও..’, কেন বলেছিলেন মনোজের মা?

|

অভিনেতা মনোজ বাজপেয়ী।

বলিউডের অন্যতম শক্তিমান অভিনেতা তিনি। নিজের অভিনয়ের জন্য জাতীয় পুরস্কারের মতো প্রাপ্তিও জুটেছে। সেই বিখ্যাত অভিনেতা মনোজ বাজপেয়ীর মা নাকি বিষ খেয়ে আত্মহত্যা করতে চেয়েছিলেন! খবর আনন্দবাজার পত্রিকার।

সদ্য মুক্তি পেয়েছে মনোজ বাজপেয়ী অভিনীত ছবি ‘জোরাম’। চলচ্চিত্র উৎসবে বেশ প্রশংসিত হচ্ছে ছবিটি। সম্প্রতি এক সাক্ষাৎকারে মনোজ জানান যে, ছবিটিতে অভিনয় করার জন্য তিনি তার বাড়ির থেকে অনুপ্রেরণা পেয়েছেন। বলেন, আমার বোনের কাছে মা বিষ পর্যন্ত চেয়েছিল, যাতে তিনি সন্তানদের ওপর নির্ভরশীল না হন। সেটা হওয়ার থেকে তার কাছে মৃত্যু শ্রেয় বলে মনে হয়েছিল।

‘জোরাম’ ছবিতে এই অভিনেতা এমন এক মানুষের চরিত্রে অভিনয় করেছেন, যিনি কোনো বিষয়েই মুখ ফুটে কিছু বলেন না। যার নিজের কোনো বক্তব্য নেই, সবটা মেনে নেন। এই চরিত্রে কাজ করতে গিয়ে মানোজের নাকি তার বাবার কথা মনে পড়ে গিয়েছিল। কারণ, তার বাবাও এমনটা ছিলেন বলে দাবি করেন তিনি।

সাক্ষাৎকারে মনোজ জানান, পরিবারের যেকোনো বিষয়ে তার বাবার তেমন মতামত থাকত না। পরিবারের সব সিদ্ধান্ত নিতেন তার মা-ই। মনোজরা ছিলেন ছয় ভাইবোন। তার মা জীবনের শেষ দিকে কারও ওপর নির্ভর করতে পছন্দ করতেন না। মনোজ বলেন, আমার মা শক্ত (শারীরিকভাবে) থাকতে থাকতে বিষ খেয়ে আত্মহত্যা করে ফেলতে চেয়েছিলেন, যাতে তার সন্তানদের ওপর নির্ভর করতে না হয়। আমার বোনকে তিনি বলেছিলেন, ‘আমাকে বিষ দাও..’। ২০২২ সালে মারা যান এই গুণী অভিনেতার মা গীতা দেবী।

প্রসঙ্গত, বলিউডে মনোজ বাজপেয়ীর পথচলা শুরু ‘ব্যান্ডিট কুইন’ ছবির মাধ্যমে। এরপর বাজিমাত করেন ‘সত্য’ সিনেমায় অনবদ্য অভিনয় করে। বলিউডে বাণিজ্যিক ছবির গৎবাঁধা রাস্তায় না হেঁটে প্রথম থেকেই তৈরি করেন নিজস্ব ঘরানা। বছর কয়েক আগে ওটিটি প্ল্যাটফর্মে পা রেখে কিস্তিমাত করেন ‘দ্য ফ্যামিলি ম্যান’ ওয়েব সিরিজ দিয়ে। চলতি বছর প্রশংসা কুড়িয়েছে তার ‘সির্ফ এক বান্দা কাফি হ্যায়’। সর্বশেষ ৮ ডিসেম্বর মুক্তি পেয়েছে ‘জোরাম’। এটি একটি থ্রিলার অ্যাকশন ঘরানার ছবি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply