আচরণবিধি লঙ্ঘন: বাহার-শম্ভুকে দেড় লাখ টাকা জরিমানা

|

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে কুমিল্লা-৬ আসনের নৌকার প্রার্থী আ ক ম বাহাউদ্দিন বাহারকে ১ লাখ টাকা জরিমানা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া বরগুনা-১ আসনের নৌকার প্রার্থী ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

বুধবার (২৭ ডিসেম্বর) আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে তাদের প্রার্থিতা কেন বাতিল করা হবে না, তার ব্যাখ্যা দিতে তলব করা হয়েছিল। নির্বাচন ভবনে আলাদাভাবে এই দুই প্রার্থীর ব্যাখ্যা শোনেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন। শুনানি শেষে কমিশন এই রায় ঘোষণা করেন।

প্রসঙ্গত, এর আগে সোমবার  এই দুই প্রার্থীকে কারণ দর্শানোর চিঠি দেয় নির্বাচন কমিশন। চিঠিতে তাদের প্রার্থিতা কেন বাতিল করা হবে না, এর ব্যাখ্যা দিতে বুধবার তাদের সশরীরে উপস্থিত হতে বলা হয়।

বাহাউদ্দিন বাহারকে দেয়া ইসির চিঠিতে বলা হয়, তিনি গত ২০ ডিসেম্বর কুমিল্লা স্টেডিয়াম মার্কেটের সামনে নির্বাচনী প্রচারণা শেষে সাংবাদিকদের উদ্দেশে বিরুপ মন্তব্য করেন। এছাড়া এক সাংবাদিককে অকথ্য ভাষায় গালাগাল করেন। এই উসকানি ও উত্তেজনাপূর্ণ নির্দেশনার ফলে তার ব্যক্তিগত সহকারী ওই সাংবাদিক ও ক্যামেরাম্যানকে মারধর করেন। এছাড়া তাদের মোবাইল ও লাইভ কাভারেজের যন্ত্র ছিনিয়ে নেন। যা বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হয়। পরবর্তীতে কুমিল্লার জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার এবং পুলিশ সুপার তদন্ত করে ঘটনার সত্যতা পায়।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, তিনি গত ১৮ ডিসেম্বর ‘বিরোধী দলের কোনো কর্মীকে পাওয়া গেলে তাদের হাত-পা ভেঙে দেয়ার জন্য কর্মী-সমর্থকদের নির্দেশ দেন। যা রাজনৈতিক দল ও আচরণ বিধিমালার লঙ্ঘন।

ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে দেয়া চিঠিতে বলা হয়, তিনি গত কয়েকদিন তারা নির্বাচনী এলাকার বিভিন্ন স্থানে সহস্রাধিক সমর্থকদের নিয়ে প্রচার-প্রচারণা করেছেন। এতে জনগণের চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়। যা রাজনৈতিক দল ও আচরণ বিধিমালার লঙ্ঘন।

আরএইচ/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply