মেট্রোরেল চলাচলের ১ বছর আজ, শিগগিরই চালু হবে সব স্টেশন

|

ফাইল ছবি

শাকিল হাসান:

আনুষ্ঠানিক চলাচলের এক বছর পূর্ণ করলো দেশের প্রথম মেট্রোরেল। যদিও এখনও সবগুলো স্টেশন চালু হয়নি। পূরণ হয়নি ভোর থেকে মধ্যরাত পর্যন্ত চলাচলের লক্ষ্যও। কাজ চলছে বাড়তি সোয়া এক কিলোমিটারের। তবুও রাজধানীবাসীর যাতায়াতে স্বস্তি নিয়ে এসেছে মেট্রো। আগামী ছয় মাসের মধ্যেই উত্তরা-মতিঝিল রুটে পূর্ণমাত্রায় যাত্রা শুরু হলে, আরও সহজ হবে যাতায়াত।

২০২২ সালের ২৮ ডিসেম্বর দিনটি ঢাকাবাসীর কাছে এক অন্যতম স্মরণীয় দিন। এদিনই প্রথম ঢাকায় চলাচল শুরু করে দেশের প্রথম মেট্রো। পরের দিন থেকে শুরু হয় বাণিজ্যিক যাত্রা। শুরুতে সকালে চার ঘণ্টা মেট্রো চলে আগারগাঁও পর্যন্ত। এরপর স্টেশনের সংখ্যার সাথে বাড়তে থাকে চলাচলের সময়সীমাও। যাত্রা শুরুর ছয় মাসের মধ্যেই এই অংশের সবগুলো স্টেশন থেকে দিনে ১২ ঘণ্টা সেবা দিতে শুরু করে বৈদ্যুতিক এই বাহনটি। আর প্রথম দিন থেকেই মেট্রো ছিল আগ্রহের কেন্দ্রে। ধীরে ধীরে দর্শনার্থী কমে বাড়তে থাকে নিয়মিত যাত্রী।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, সবগুলো স্টেশন চালু করার পর প্রথম ৩ মাসে সেবা বৃদ্ধিতে মনোযোগ দেয়া হবে। তার পরের ৩ মাসে ধী ধীরে মেট্রো চলাচলের সময় বাড়ানো হবে। তখন ভোর থেকে মধ্যরাত পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে।

এ বছরের ৪ নভেম্বর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত উদ্বোধন হয় মেট্রোর। এখন উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যেতে সময় লাগছে আটত্রিশ মিনিট।

কারওয়ানবাজার এবং শাহবাগ স্টেশন দুটোর কাজ এখনও কিছু বাকি। স্টেশন থেকে যাত্রী ওঠা-নামার সিঁড়ি, এসকেলেটর এবং লিফট তৈরির কাজ চলছে। এখানে জায়গা কম থাকায় উত্তরার স্টেশনগুলোর মতো প্রশস্ত হচ্ছে না সিঁড়িগুলো।

নতুন বছরের শুরুতেই চালু হবে দুটি স্টেশন। তারপর বাড়বে চলাচলের সময়। চার মিনিট পর পর ২০ সেট ট্রেন চলবে উত্তরা থেকে মতিঝিল ২০ কিলোমিটার রেল ট্র্যাকে। পূর্ণ মাত্রায় চালু হলে ঘণ্টায় ষাট হাজার যাত্রী পরিবহন সম্ভব হবে।

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক জানান, এই দুটি স্টেশন চালুর পর মেট্রো চলাচলের প্রক্রিয়ায় ব্যাপক পরিবর্তন এনে আমরা এই অংশটির সময় বৃদ্ধি করবো।

শুরুতে মেট্রোরেলের নির্মাণ ব্যয় ধরা হয়েছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। পরে নির্মাণ ব্যয় বেড়ে দাঁড়ায়
সাড়ে ৩৩ হাজার কোটি টাকা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply