স্পিনিং অলরাউন্ডারের তালিকা, একমাত্র বাংলাদেশি সাকিব

|

সোশ্যাল মিডিয়ায় আলোড়ন সৃষ্টি করেছে হোয়াইট বোর্ডের পাশে দাঁড়ানো স্টিভেন স্মিথের এই ছবিটি। চলছে অস্ট্রেলিয়া-পাকিস্তান বক্সিং ডে টেস্ট। আর এই ভাইরাল ছবিটি অস্ট্রেলিয়ার ড্রেসিংরুমের মধ্যে থেকে তোলা। আর ভাইরালের কারণ, এখানে সর্বকালের সেরা যে ৯ জন স্পিনিং অলরাউন্ডারের তালিকা রয়েছে, এরমাঝে তিনজনই ভারতীয়।

তালিকাটি স্পষ্টতই অনুপ্রেরণা বা স্বীকৃতির। চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ানরা ভারতকে এভাবে স্বীকৃতি দেয়ায় আলোচনাটা বেশি। বোর্ডে যে তালিকাটা রয়েছে, সেখানে সবার ওপরে নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি। এরপর একে একে ওয়েস্ট ইন্ডিজের স্যার গ্যারি সোবার্স, ভারতের রবীন্দ্র জাদেজা, বাংলাদেশের সাকিব আল হাসান, ভারতের রবিচন্দ্রন অশ্বিন, অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেড ও রিচি বেনো, ইংল্যান্ডের সামিত প্যাটেল এবং আরেক ভারতীয় আক্সার প্যাটেলের নাম।

অশ্বিন ও জাদেজা এখন ভারতের হয়ে দক্ষিণ আফ্রিকা সফরে রয়েছে, অথচ এই দলটিতে জায়গা হয়নি আক্সার প্যাটেলের। এবং তালিকায় দেখা যাচ্ছে অশ্বিনের নামের পাশে একটা জিজ্ঞাসা চিহ্নও রয়েছে। তালিকায় তিন তিনজন ভারতীয় থাকলেও নেই কোনো পাকিস্তানি স্পিনিং অলরাউন্ডারের নাম। শহিদ আফ্রিদি, মোহাম্মদ হাফিজ বা শোয়েব মালিকদের জায়গা হয়নি এই তালিকায়।

স্যার গ্যারি সোবার্স দারুণ একজন পেস বোলার ছিলেন। তবে উইকেট ও কন্ডিশন অনুযায়ী করতে পারতেন বাঁহাতি স্পিন। সোবার্সের সক্ষমতা অতুলনীয়। অস্ট্রেলিয়ানরা এই ক্যারিবিয়ান গ্রেটকে নিজেদের করা তালিকায় রেখে সম্মানিত করেছে।

উপমহাদেশ থেকে তিন ভারতীয়র পর একমাত্র বাংলাদেশি সাকিব আল-হাসানই আছেন তালিকায়। কোনো পাকিস্তানি বা শ্রীলঙ্কান নেই এখানে। পরিপূর্ণ ব্যাটার বা বোলার হিসেবে সাকিব অনন্য, আর অলরাউন্ডার হিসেবে ‘সর্বকালের সেরা’দের কাতারেই থাকবেন তিনি। আর তাইতো ভাইরাল এই ছবিতে বাংলাদেশের গর্ব সাকিব আল-হাসানের উপস্থিতি টাইগার ক্রিকেটের জন্য গর্বের।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply