ইনিংস ব্যবধানে হার ভারতের, আফ্রিকায় সিরিজ জয়ের স্বপ্ন অধরা রোহিতদের

|

দক্ষিণ আফ্রিকার ‘দুর্গ’ এবারও জয় করা হলো না রোহিত-কোহলিদের। প্রোটিয়াদের বিপক্ষে তাদের মাঠে টেস্ট সিরিজ জয়ের স্বপ্ন অধরাই রয়ে গেলো ভারতের। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে বড় ব্যবধানে হেরেছে রোহিত-কোহলিরা। প্রোটিয়ারা জিতেছে ইনিংস ও ৩২ রানের ব্যবধানে।

সেঞ্চুরিয়ন টেস্টের তৃতীয়দিন দ্বিশতক থেকে ১৫ রান দূরে থাকতে সাজঘরে ফেরেন এলগার। তিনি দ্বিতীয় দিন অপরাজিত ছিলেন ১৪০ রানে। বিদায়ের আগে মার্কো জানসেনের সঙ্গে গড়েন ১১১ রানের জুটি। শেষদিকে টেম্বা বাভুমা ব্যাটে না নামায় ৪০৮ রানে ৯ উইকেটেই থামে আফ্রিকার ইনিংস। জানসেন অপরাজিত থাকেন ৮৪ রানে। এই ব্যাটারের রানের ওপর ভর করে ১৬৩ রানের লিড নেয় দক্ষিণ আফ্রিকা।

বড় লিডের বোঝা মাথায় নিয়ে ব্যাটে নেমেছিল ভারত। সঙ্গে ছিল ইতিহাস রচনার প্রত্যয়ও। তবে ভারতীয় দলের দ্বিতীয় ইনিংসের প্রথম বলেই ক্যাচ তুলে দিয়েছিলেন যশস্বী জয়সাওয়াল। যদিও সেটি লুফে নিতে পারেননি এইডেন মার্করাম। প্রোটিয়ারা ক্যাচ ফেলেছে এরপরও। তবে সেসবও ভারতের ভাগ্য গড়ে দিতে পারনি। কাগিসো রাবাদার পর জানসেন এবং শেষে নান্দ্রে বার্গারের তোপ সামলাতেই পারেননি ভারতীয় ব্যাটাররা।

দলীয় ১৩ রানের মধ্যেই দুই উদ্বোধনী ব্যাটার রোহিত শর্মা ও জয়সাওয়াল ফিরে যান হতাশ করে। তৃতীয় উইকেটে কোহলি-গিল করেন ৩৯ রান। চা-বিরতির আগেই ফিরে যান গিলও। আর তৃতীয় দিনের শেষ সেশনে গিয়ে তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতের ব্যাটিং লাইনআপ।

৯৬ রানে ৪ উইকেট থেকে ১৩১ রানেই গুটিয়ে যায় রোহিত শর্মার দল। অর্থাৎ ৩৫ রান তুলতেই শেষ ৬ উইকেট হারিয়েছে তারা।

দ্বিতীয় ইনিংসে বার্গার ৪টি, জানসেন তিনটি ও রাবাদা নেন দুইটি উইকেট। আর যশপ্রিত বুমরাহ রানআউটে কাটা পড়েন।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply