দুষ্ট আত্মাকে তাড়াতে বছর শেষে রোমানিয়ায় ভালুক সেজে উৎসব

|

ভালুক উৎসবের মিছিলে যোগ দিয়েছে অসংখ্য রোমানিয়ান নারী। ছবি: আল জাজিরা।

কয়েক শতাব্দী আগের কথা। ইউরোপের দেশ রোমানিয়া। এখানকার প্রাচীন লোকজনদের বিশ্বাস দুষ্ট আত্মা তাড়াতে নাচতে হবে। তাও আবার ভালুক সেজে। প্রত্যেক বছর শেষে সেই প্রথাটির পুনরাবৃত্তি করে থাকেন রোমানিয়ানরা। উৎসবটির নাম ‘ নৃত্য ভালুক উৎসব’। উৎসবটি দেখতে প্রতি বছরের ডিসেম্বরে সারা পৃথিবী থেকে রোমানিয়ায় ভিড় করে হাজারো পর্যটক। রোববার (৩১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানায় কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

দুষ্ট আত্মাকে তাড়াতে উত্তর-পূর্ব রোমানিয়ার লোকেরা ভালুকের চামড়া দান করতেন। এরপরই শুরু ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন। তবে একজন নয়, দু’জন নয়। পুরো গ্রাম অংশগ্রহণ করে থাকে এই উৎসবে।

ঐতিহ্যবাহী নৃত্য উৎসবে পরতে হয় নির্দিষ্ট এক ধরনের পোশাক। অনুষ্ঠানের মূল আকর্ষণই হলো এই পোশাক। অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে, কী এমন পোশাক? যেহেতু উৎসবের মূল প্রতিপাদ্য হচ্ছে ভালুক। তাই রোমানিয়ানরা সবাই ভালুকের বেশ ধরেন। দেখে মনে হবে পুরো গ্রামে শুধু ভালুক আর ভালুক ঘুরছে।

সব বয়সের শত শত মানুষ, ভালুকের বেশ ধরে, প্রতি বছর শেষে গ্রাম ও শহরের চারপাশে ড্রামের বাজনায় নাচে এবং ঘুরে বেড়ায়। এই বছরের রোমানিয়ার কোমানেস্টি শহরে দেখা যায় এই অদ্ভুত দৃশ্য।

উত্তর রোমানিয়ার ভাসিয়েনিতে সিপোতেনি ভালুক প্যাকের সদস্যরা সারিবদ্ধভাবে হাঁটছে। ছবি: আল জাজিরা।
সিপোতেনি ভালুক প্যাকের একজন সদস্য ভালুক নাচের অনুষ্ঠানের জন্য ভ্রমণের ঠিক পূর্ব মুহূর্তে ভালুকের মাথার প্রতিকৃতির পোশাক শেষবারের মতো পরীক্ষা করে নিচ্ছেন, সব ঠিক আছে কি না!
গ্রামের একটি বাড়ির সামনে নৃত্য পরিবেশন করছেন গ্রামবাসী। ছবি: আল জাজিরা।
গ্রামবাসী নৃত্য পরিবেশন সঙ্গে সঙ্গে গান পরিবেশন করছেন। ছবি: আল জাজিরা।
উত্তর রোমানিয়ার রাকোভাতে ভালুক উৎসবে নৃত্য পরিবেশন করছে গ্রামবাসী। এ সময় হাজারও পর্যটকের উপস্থিতিতে লক্ষ্য করা যায়। ছবি: আল জাজিরা।
ভালুক উৎসবে পোশাকের ভেতর থেকে একজন নারী সদস্যের বুড়ো আঙুল দেখা যাচ্ছে। ছবি: আল জাজিরা।
ভালুক বেশ ধরে উৎসবে যোগ দিয়েছে গ্রামের শিশুরাও। ছবি: আল জাজিরা।
নাচের উৎসবে যোগ দেয়ার পূর্বে ভালুক সেজে হালকা-পাতলা নাস্তা সেরে নিচ্ছে মা-ছেলে। ছবি: আল জাজিরা।
সূর্যোদয়ের সাথে সাথেই সকল গ্রামবাসীর সামনে নাচ পরিবেশন করছে ভালুক বাহিনী। ছবি: আল জাজিরা।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply