উইজডেনের বর্ষসেরা ওয়ানডে দলে ভারতীয়দের আধিপত্য

|

ছবি: সংগৃহীত

ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন তাদের ওয়েবসাইটে ২০২৩ সালের বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করেছে। যেখানে ১১ জনের মধ্যে ৭ জনই ভারতীয় ক্রিকেটার রয়েছেন।

বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলেও এর আগে টানা ১০ ম্যাচ অপরাজিত ছিল রোহিত শর্মার দল। এ ছাড়া ছয়টি দ্বিপক্ষীয় সিরিজের পাঁচটি জিতেছে তারা। জিতেছে এশিয়া কাপও। বছরের সেরা দলে তাই তাদের আধিক্যতাই বেশি।

গতকাল রোববার (৩১ ডিসেম্বর) নিজেদের ওয়েসবাইটে বর্ষসেরা ওয়ানডে একাদশ প্রকাশ করে উইজডেন। সদ্য সমাপ্ত বছরে মোট ২১৮টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যেখানে ২২টি দেশের ক্রিকেটারদের পারফরম্যান্সের নিরিখেই বেছে নেয়া হয়েছে সেরা একাদশ।

বর্ষসেরা ওয়ানডে দলটির অধিনায়ক করা হয়েছে রোহিত শর্মাকে। বর্ষসেরা দলে দ্বিতীয় সর্বোচ্চ দুই জনকে রাখা হয়েছে শিরোপাজয়ী অস্ট্রেলিয়া থেকে। এ ছাড়া আর নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা থেকে রাখা হয়েছে একজন করে।

এই দলে ভারতীয়দের মধ্যে রোহিত ছাড়াও আছেন বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করা ভিরাট কোহলি। এ ছাড়া রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, জসপ্রীত বুমরাহ, কুলদীপ যাদব এবং মোহাম্মদ সিরাজ।

উইজডেনের ২০২৩ বর্ষসেরা ওয়ানডে দল: রোহিত শর্মা (অধিনায়ক), ট্রাভিস হেড, ভিরাট কোহলি, ড্যারিল মিচেল, হেনরিখ ক্লাসেন, গ্লেন ম্যাক্সওয়েল, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, জাসপ্রীত বুমরাহ, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply