জাপানে ভয়াবহ ভূমিকম্পে প্রায় ২৫০ জনের প্রাণহানির শঙ্কা

|

নিখোঁজদের খুঁজে বের করতে নিরন্তর কাজ করে যাচ্ছে উদ্ধারকর্মীরা। ছবি: বিবিসি।

জাপানে ভয়াবহ ভূমিকম্পে আরও প্রায় আড়াইশ মানুষের প্রাণহানির শঙ্কা করা হচ্ছে। দুর্ঘটনার ৫ দিন পার হতে চললেও এখনও নিখোঁজ রয়েছেন তারা। শুক্রবার (৫ জানুয়ারি) এক প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ খবর জানায়।

কর্তৃপক্ষ বলছে, এসব নিখোঁজদের বেঁচে থাকার সম্ভাবনা নেই বললেই চলে। এখন পর্যন্ত ৯২ প্রাণহানির কথা জানিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা দফতর। তবে নিখোঁজ রয়েছে বিভিন্ন অঞ্চলের ২৪২ বাসিন্দা। ধারণা করা হচ্ছে তারা ধ্বংস্তুপের নিচে চাপা পড়ে আছেন। দীর্ঘ সময় পেরিয়ে গেলেও তাদের উদ্ধার করা সম্ভব হয়নি। তাদের অধিকাংশ সুজু ও ওয়াজিমা শহরের বাসিন্দা।

উপকূলীয় শহর দুটির বেশিরভাগ স্থাপনাই জাপানের ঐতিহ্য ও রীতি মেনে কাঠ দিয়ে তৈরী। ফলে সেগুলো শক্তিশালী ভূমিকম্প সহনশীল করে নির্মাণ করা হয়নি। কর্তৃপক্ষ বলছে, সময় যতই গড়াচ্ছে ক্ষীণ হয়ে আসছে ধ্বংস্তুপের নিচে চাপা পড়াদের বেঁচে থাকার সম্ভাবনা। যদিও শেষ মুহুর্ত পর্যন্ত তাদের উদ্ধারের চেষ্টা চালানো হবে বলে জানানো হয়। উদ্ধার ও ত্রাণকাজে অংশ নিয়েছে সাড়ে চার হাজারের বেশি সেনা সদস্য।

এর আগে, গত সোমবার (১ জানুয়ারি) ৭ দশমিক ৬ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে জাপানের মধ্যাঞ্চলে। ভূমিকম্পের পর প্রায় ছয়শটি কম্পন অনুভূত হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে এখনও ভূমিধসের শঙ্কা রয়েছে।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply