ভারতীয় জলসীমায় বাংলাদেশি জাহাজে ভয়াবহ আগুন

|

ছবি: সংগৃহীত

সুকান্ত চট্টপাধ্যায়, কলকাতা:

পশ্চিমবঙ্গের সুন্দরবন হলদিয়া চ্যানেলে দাঁড়িয়ে থাকা অবস্থায় আকাস্থা নামে একটি বাংলাদেশি পণ্যবাহী জাহাজে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শনিবার (৬ ডিসেম্বর) সকালে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার কাকদ্বীপের লট নাম্বার -৮ লাগোয়া মুড়িগঙ্গা নদীর চরে এ ঘটনা ঘটে।

জানা যায়, মেরামতজনিত কারণে নদীর চরে নোঙর করেছিল জাহাজটি। মেরামতের কাজ চলাকালীন হঠাৎ দাউ দাউ করে আগুন জ্বলে ওঠে জাহাজের ইঞ্জিনে। কয়েক মিনিটের মধ্যে তা ছড়িয়ে পড়ে গোটা জাহাজে। তবে এই ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে জাহাজের কর্মীরাই আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। কিন্তু সেই চেষ্টাও ব্যর্থ হয় এবং আগুন দ্রুত ছড়িয়ে পড়তে থাকে। তৎক্ষণাৎ খবর দেয়া হয় কোস্টাল অগ্নিনির্বাপক দলকে। শেষ খবর পাওয়া পর্যন্ত ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর কাজ শুরু করেছে। ঘটনাস্থলে পৌঁছেছে হারউড পয়েন্ট কোস্টাল থানার পুলিশ বাহিনীও।

ইলেকট্রিক শর্ট সার্কিটের জেরে এই অগ্নিকাণ্ড বলে প্রাথমিকভাবে ধারণা করছে ফায়ার সার্ভিস। তবে কিছু শ্রমিকরা জানিয়েছে, মেরামত চলাকালীন গ্যাস সিলিন্ডার ব্লাস্ট করে আগুন জড়িয়ে পড়ে।

জানা যায়, পণ্যবাহী এই জাহাজটির আন্ডার গ্রাউন্ডে প্রচুর তেল রয়েছে। একইসঙ্গে মেরামতের কাজ চলার কারণে জাহাজটিতে প্রচুর পরিমাণে গ্যাসের সিলিন্ডারও রয়েছে। এমন অবস্থায় ইঞ্জিন থেকে দ্রুত আগুন ছড়িয়ে পড়ছে গোটা জাহাজে। যে ঘটনা রীতিমতো আতঙ্ক সৃষ্টি করছে গোটা উপকূলে। জাহাজটিতে মোট ১১ জন ক্রু মেম্বার ছিলেন। তারা সকলেই সুরক্ষিত রয়েছে।

/আরআইএম/এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply