ছাড়ের আসনেও তেমন সুবিধা করতে পারেনি জাতীয় পার্টি

|

দ্বাদশ সংসদ নির্বাচনে জাতীয় পার্টির অংশগ্রহণ নিয়ে কম জল ঘোলা হয়নি। বরাবরের মতোই নাটকীয়তা শেষে ভোটের লড়াইয়ে থেকেছে।

নির্বাচন কমিশনের দেয়া তথ্যনুযায়ী, ২৬৫টি আসনে জাতীয় পার্টির প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে, ভোটের আগে দলটির ১৯ জন সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

দলটির প্রার্থী থাকা ২৬৫ আসনের মধ্যে ২৬টিতে ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে ছাড় পেয়েছিল। সেসব আসনে ছিল না নৌকার প্রার্থী।

বাকি আসনগুলোতে আওয়ামী লীগসহ অন্যান্য দলের প্রার্থীদের সঙ্গে প্রতিদ্বন্ধিতা করে লাঙ্গলের প্রার্থীরা। এসব আসনের কোনোটিতে জিততে পারেনি জাতীয় পার্টির প্রার্থীরা।

অন্যদিকে, ছাড় পাওয়া ২৬টি আসনের মধ্যে ১১টিতে জয় পেয়েছেন লাঙ্গলের প্রার্থীরা। যা অর্ধেকের চেয়েও কম। বর্তমানে দলটির ২৩ জন সংসদ সদস্য রয়েছেন। সেখান থেকে কমে তা ১১-তে দাঁড়ালো।

বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফল অনুযায়ী, রংপুর-৩ আসনে জাপা চেয়ারম্যান জি এম কাদের, কিশোরগঞ্জ-৩-এ মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু, চট্টগ্রাম-৫ আসনে কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ এবং পটুয়াখালী-১ আসনে এ বি এম রুহুল আমিন হাওলাদার জয়ী হয়েছেন।

দলের প্রেসিডিয়াম সদস্য মাসুদ উদ্দিন চৌধুরী (ফেনী-৩), হাফিজ উদ্দিন আহমেদ (ঠাকুরগাঁও-৩), গোলাম কিবরিয়া (বরিশাল-৩), এ কে এম সেলিম ওসমান (নারায়ণগঞ্জ-৫), মো. আশরাফুজ্জামান (সাতক্ষীরা-২), এ কে এম মোস্তাফিজুর রহমান (কুড়িগ্রাম-১) ও শরিফুল ইসলাম (বগুড়া-২) থেকে নির্বাচিত হয়েছেন।

তাদের মধ্যে রুহুল আমিন হাওলাদার ও আশরাফুজ্জামান ছাড়া বাকিরা বর্তমান একাদশ জাতীয় সংসদের সদস্য।

এদিকে, আওয়ামী লীগের সঙ্গে সমঝোতায় ঢাকায় এবার একটি আসন পায় পায়। যা হচ্ছে (ঢাকা-১৮)। এই আসনে দলটির চেয়ারম্যান জি এম কাদেরের স্ত্রী ও প্রেসিডিয়াম সদস্য শেরীফা কাদের লাঙ্গল নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। স্বতন্ত্র প্রার্থী খসরু চৌধুরীর কাছে হেরেছেন তিনি।

উল্লেখ্য, ভোটের দিন সকালে রংপুর নগরীর নিউ সেনপাড়া ভোটকেন্দ্র পরিদর্শন করে জি এম কাদের বলেন, সরকার আমাদের ভোট করাতে নিয়ে এসে কোরবানি দিয়ে দেয়  কি না এ আশঙ্কা আমাদের এখন আছে। এটা হলে পুরোপুরি বাকশালের অবস্থায় ফিরে যাবে সরকার। তবে আমি আশাবাদী থাকতে চাই।

প্রসঙ্গত, দ্বাদশ ও একাদশ সংসদ নির্বাচনেও আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করে নির্বাচন করে জাতীয় পার্টি। ২০১৪ সালের ভোটে দলটি ৩৩টি আসন পেয়েছিল। এছাড়া, ওইবার আওয়ামী লীগের সঙ্গে মিলেমিশে তারা মন্ত্রিসভায় থাকে। আবার বিরোধী দলেরও ভূমিকা পালন করে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply